বাক্সের ভিতর কঙ্কালের সংখ্যা বাড়বে, টুইট রাজ‍্যপালের

1 min read

।। রাজীব ঘোষ ।।

রাজ্য সরকারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ নিয়ে রিপোর্ট চাইলেও সেটা দেওয়া হচ্ছে না। রাজ্য সরকার তথ্য লুকিয়ে সাংবিধানিক দায়িত্ব এড়াচ্ছে। পশ্চিমবঙ্গের কোনো বাসিন্দা তথ্যের অধিকার আইনে জানতে চাইলে পুলিশ গিয়ে ভয় দেখায়।

টুইটারে লিখেছেন রাজ্যপাল জগদীপ ধানকর। টুইটে ট্যাগ করেছেন মুখ্যমন্ত্রীর সরকারি টুইটার হ্যান্ডেলকেও। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে ফের সরব হয়েছেন রাজ্যপাল। এদিন তিনটি টুইটে তার অভিযোগ করেন। তার মন্তব্য রাজ্যের রাজনৈতিক হিংসা শিল্প সম্মেলনে দূর্নীতি-অনিয়ম সহ একাধিক বিষয়ে মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট চাওয়া রাজ্যপালের অধিকার এবং কর্তব্য।

কিন্তু তথ্য পাওয়া যায় না। শাসক দলের অবস্থান হলো রাজ্যপাল রাজনৈতিক পক্ষপাতদুষ্ট। আমার প্রশ্ন এটা কি আইনের শাসন বা গণতন্ত্র? তথ্য কেন দেওয়া হচ্ছে না। লুকানোর কি আছে। সরকার ব্যাখ্যা দিক। যারা তথ্য দিচ্ছে না স্বচ্ছতা এবং দায়িত্বের স্বার্থে মুখ্যমন্ত্রী তাদের চিহ্নিত করুন।

এই অস্পষ্টতা দুর্নীতির জন্ম দেবে। বাক্সের ভিতরে কঙ্কালের সংখ্যা আরো বাড়বে। রাজ্যপাল টুইটারে লিখেছেন মুখ্য তথ্য কমিশনার কে ডেকে সতর্ক করেছি। তথ্য চেয়ে আবেদন করলেই পুলিশ দিয়ে ভয় দেখানো হয়। দুর্নীতি রোধে তথ্য প্রকাশ জরুরি।

রাজ্যপালের মন্তব্য সম্পর্কে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন উনি প্রবীণ রাজনীতিক। নিজের এক্তিয়ার জানেন না। বিজেপি কর্মীদের মতো কথা বলছেন।ফের রাজ‍্য সরকারের বিরুদ্ধে আক্রমণ করে টুইট করলেন রাজ‍্যপাল।