Prothom Kolkata

Popular Bangla News Website

লেবাননের নতুন প্রধানমন্ত্রী হলেন মুস্তাফা আদিব

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

লেবাননে নতুন প্রধানমন্ত্রী হিসেবে প্রাক্তন কূটনীতিক মুস্তাফা আদিবের নাম ঘোষণা করা হয়েছে।বিবিসির এক প্রতিবেদনে জানা গিয়েছে, লেবানন পার্লামেন্টের বেশিরভাগ এমপির সমর্থনে আজ সোমবার দেশটির প্রধানমন্ত্রী মনোনীত হন মুস্তাফা আদিব।

শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ সমর্থিত জোট, সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির দল এবং অন্যান্য ছোট জোটগুলোর সমর্থন পেয়ে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পার্লামেন্টের ১২০ জন এমপির মধ্যে ৯০ জনের ভোট পাওয়ার পর প্রধানমন্ত্রী হিসেবে মুস্তাফা আদিবের নাম ঘোষণা করেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন।

উল্লেখ্য, জার্মানিতে নিযুক্ত লেবাননের সাবেক রাষ্ট্রদূত ছিলেন আদিব। দায়িত্ব গ্রহণ করে আদিব বলেন, ‘এখন কথা বলা ও প্রতাশ্রুতি দেওয়ার সময় নয়, বরং এখন আমাদের কাজ করার সময়।

আদিব বলেন, ‘সৃষ্টিকর্তার অশেষ করুণায় আমরা সফল হব। জরুরি অর্থনৈতিক সংস্কারের জন্য পরীক্ষিত ও দক্ষ বিশেষজ্ঞদের বেছে নিতে পারব বলে আমরা আশা প্রকাশ করছি।’

গত ৪ আগস্ট রাজধানী বৈরুতের বন্দরের গুদামে মজুত থাকা রাসায়নিক দ্রব্যের ভয়াবহ বিস্ফোরণে প্রায় ২০০ মানুষ নিহত হন। এ ঘটনা দুর্নীতি ও অবহেলার অভিযোগে বিক্ষোভের মুখে পড়ে দেশটির সরকার। এতে প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগের পর গভীর সংকটে পড়ে লেবানন।