আন্দোলন হতে পারে ভাঙড়ে পাওয়ার গ্রিডে

1 min read

।। রাজীব ঘোষ।।

ভাঙ্গড়ের পাওয়ার গ্রিড প্রকল্পকে হাতিয়ার করে ফের দাবি আদায়ের পরিকল্পনা করছে জমি জীবিকা বাস্তু তন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি গোয়েন্দা সূত্রে খবর। রাস্তায় নেমে আন্দোলন এমনকি গ্রিডের দরজায় তালা দিয়ে আন্দোলন জোরদার করার প্রস্তুতি চলছে। করোনার জন্য ভাঙ্গড় আন্দোলনের নেতাকর্মীরা বসে নেই। জেলা প্রশাসন সূত্রের খবর করোনা আবহে কমিটির নেতারা কর্মীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন।

সেই বৈঠকের কিছু ভয়েস রেকর্ডিং গোয়েন্দাদের কাছে পৌঁছেছে। গ্রিডের দরজায় তালা লাগিয়ে আন্দোলনের নির্দেশ দেওয়া হচ্ছে। কমিটির মুখপাত্র অলীক চক্রবর্তী দক্ষিণ 24 পরগনার জেলাশাসক কে চিঠিতে লিখেছেন কমিটির সঙ্গে সরকারের চুক্তি অনুযায়ী যে কথা ছিল বেশ কিছুদিন ধরে হচ্ছে না। সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল সেগুলো কার্যকর করা হচ্ছে না। জমির মালিকদের ক্ষতিপূরণ দেওয়া যায় সহজে সেটাও হচ্ছে না।

আমপানে ক্ষতিগ্রস্তদের ত্রাণ পঞ্চায়েতের কাজ কোনো বিষয়েই জমি কমিটির সঙ্গে আলোচনা করছেন না বিডিও। কমিটির দেওয়া ক্ষতিগ্রস্তদের তালিকা কে গুরুত্ব দেওয়া হচ্ছে না। স্থানীয় প্রশাসন দুর্নীতিগ্রস্তদের ক্ষতিপূরণের ব্যবস্থা করছে বলে অলীক চক্রবর্তী অভিযোগ করেন। দক্ষিণ 24 পরগণা জেলা প্রশাসনের এক কর্তা বলেন গ্রিডের কাজ সম্পূর্ণ।

বিদ্যুৎ সরবরাহ শুরু হবে। এটা বন্ধ করার জন্য কমিটি পরিকল্পনা করে অশান্তি সৃষ্টির চেষ্টা করছে। রাজ্য পুলিশের গোয়েন্দা দপ্তরে এডিজি (আইন-শৃঙ্খলা) আইজি (দক্ষিণবঙ্গ) ডিআইজি (প্রেসিডেন্সি রেঞ্জ) ও পুলিশ সুপারকে এই আন্দোলনের বিষয়ে সজাগ করা হয়েছে বলে সূত্রের খবর। ভাঙ্গড়ের পাওয়ার গ্রিড প্রকল্প কে কেন্দ্র করে ফের আন্দোলন শুরু হতে পারে বলে মনে করা হচ্ছে।