Prothom Kolkata

Popular Bangla News Website

দেশের লাভজনক সংস্থাগুলিকেও বেঁচে দেওয়ার চেষ্টা চালাচ্ছে মোদি সরকার তোপ দোলা সেনের

1 min read

।। সুদীপা সরকার ।।

মোদি সরকার বিএসএনএল , ব্যাঙ্ক পোস্ট অফিস, এয়ার ইন্ডিয়া ,রেল সহ গুরুত্বপূর্ণ দপ্তর গুলিকে বেসরকারিকরণ করতে উদ্যত। সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের এহেন পদক্ষেপের বিরুদ্ধে বিস্তারিত ব্যাখ্যা দেওয়ার জন্য আজ দোলা সেন (Dola Sen) তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করেন। দোলা সেন এর অভিযোগ মেক ইন ইন্ডিয়া আসলে সেল ইন্ডিয়া। রেল বিএসএনএল কোল ইন্ডিয়া যা কিছু আছে সব বেঁচে দেওয়ার চেষ্টা চালাচ্ছে মোদি সরকার। তিনি বলেন এয়ার ইন্ডিয়া সারা পৃথিবীর মানচিত্রে ৮৭ বছরের ঐতিহ্য। সারাবিশ্বে এয়ার ইন্ডিয়া ফ্লাইট যায়। তার ১০০% কেন্দ্রীয় সরকার বেঁচে দেওয়ার চেষ্টা করছে। এর ফলে প্রায় ৫০ হাজার কর্মী ক্ষতিগ্রস্ত হবেন।

তিনি আরও অভিযোগ তোলেন বিএসএনএল কেও বেঁচে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। বিএসএনএল এর অস্থায়ী কর্মীরা ১৫ মাস ধরে মাইনে পাচ্ছেন না। অথচ তাদের দিয়ে কাজ করিয়ে নেওয়া হচ্ছে। বিএসএনএল ৩ জি তে আটকে রয়েছে। অথচ জিও কে বিনামূল্যে দেশের টাওয়ার দিয়ে দিচ্ছে মোদি সরকার। রেল কেও বেসরকারিকরণ করে দিচ্ছে মোদি সরকার ,রেলের কর্মীদের সংকটে ফেলে দিচ্ছেন বলে আক্রমণ শানিয়েছেন দোলা সেন। তাঁর অভিযোগ রেলের বেসরকারিকরণ করার ফলে শিয়ালদহ স্টেশন সহ অন্যান্য স্টেশনে এখন থেকেই হকারদের ঢুকতে দিচ্ছেনা আরপিএফ। মাল বহনের কর্মীদেরও ঢুকতে দেওয়া হচ্ছে না। কয়লা কেও বিদেশি করন করা হচ্ছে।

আমাদের দেশের খনিজ সম্পদের ওপর ছড়ি ঘোরাবে বিদেশীরা। পাশাপাশি দোলা সেন এর দাবি ডিফেন্স সেক্টর বেঁচে দিতে চাইছে ,এলআইসি কে রুগ্ন করে দিতে চাইছে মোদি সরকার। যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের নীতি শিল্প বাঁচাও শ্রমিক বাঁচাও সেখানে মোদি সরকার দেশের লাভজনক সংস্থাগুলিকে বেঁচে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। ২০২১ সালে মানুষ তার জবাব দেবে বলে তিনি দাবি জানান। একুশের ভোটকে টার্গেট করে কোমর বেঁধে নেমে পড়েছে তৃণমূল কংগ্রেস ও। যদিও দলবদল এর হিড়িকে এখন অনেকটাই পিছিয়ে পড়েছে তৃণমূল কংগ্রেস (tmc)।

এর আগেও তৃণমূল কংগ্রেস (tmc) রাষ্ট্রায়ত্ত সংস্থা গুলিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার কেন্দ্রের সিদ্ধান্তের কড়া নিন্দা জানিয়ে ছিল। রাস্তায় প্রতিবাদে নেমেছিল তৃণমূল কংগ্রেস। ২০২১ এর নির্বাচনের আগে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থা কে বেসরকারিকরণ কে হাতিয়ার করে এবার ভোটের যুদ্ধে নামতে চাইছে তৃণমূল। ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে কেন্দ্রের বিরুদ্ধে রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বেসরকারিকরণ করে দেওয়ার বঞ্চনার অভিযোগ তুলে তৃণমূল কংগ্রেস মানুষের কাছে আরও বেশি করে পৌঁছানোর চেষ্টা চালাচ্ছে। যার জন্যই আজকে তৃণমূল ভবন থেকে সাংবাদিক বৈঠক করলেন দোলা সেন (Dola Sen)।