Prothom Kolkata

Popular Bangla News Website

দীর্ঘ অপেক্ষার অবসান !১৬ ই জানুয়ারি থেকেই ভারতে শুরু করোনা টিকাকরণ

1 min read

।। শর্মিলা মিত্র ।।

অবশেষে সব অপেক্ষার অবসান। আশার আলো জ্বালিয়ে ১৬ ই জানুয়ারি থেকে ভারতে শুরু হয়ে যাচ্ছে
টিকাকরণ। শনিবারই এই ঘোষণা করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আর এক সপ্তাহের অপেক্ষা তারপরই শুরু হয়ে যাবে এই টিকাকরণ। প্রথমেই করোনার ভ্যাকসিন পাবেন চিকিৎসক এবং স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা অর্থাৎ front line warrior-রা। জানা গিয়েছে, স্বাস্থ্য এবং জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত তিন কোটি মানুষকে প্রথমেই করোনার টিকা (Corona Vaccine) দেওয়া হবে বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে। এরপরই করোনা টিকা নেওয়ার তালিকায় পড়বেন ৫০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স তারা।

একইসঙ্গে ৫০ বছরের কম বয়সি মানুষ যাদের কো-মর্বিডিটি রয়েছে, টিকাকরণের তালিকার উপরের দিকেই তারা থাকবেন বলে জানা গিয়েছে। সূত্রের খবর, ৫০ বছরের ঊর্ধ্বে এবং ৫০-এর নিচে কো-মর্বিডিটি রয়েছে, এমন প্রায় ২৭ কোটি মানুষকে কোভিড ভ্যাকসিন দেওয়া হবে বলে জানানো হয়েছে। শনিবারই করোনার টিকা সংক্রান্ত আলোচনার জন্য উচ্চপর্যায়ের একটি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জানা গিয়েছে, প্রতিটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল টিকাকরণের জন্য কতখানি প্রস্তুত, সে সম্পর্কে বিস্তারিত তথ্য গ্রহণ করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) পাশাপাশি ওই বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সচিব, মুখ্যসচিব, স্বাস্থ্য সচিব এব অন্যান্য আধিকারিকরা।

আরো পড়ুন :জয় দুর্গা জয় কালী আর নয় অত্যাচারী, আমার সাথে বলুন :জেপি নাড্ডা

সবদিক খতিয়ে দেখেই আগামী ১৬ ই জানুয়ারি থেকে ভ্যাকসিক দেওয়ার প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নেওয়া হয় বলেই জানা গিয়েছে। সূত্রের খবর, ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরুর আগে আগামী সোমবার কোভিডের ভ্যাকসিন দেওয়া নিয়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ইতিমধ্যেই, কেন্দ্রীয় স্বাস্ত্রমন্ত্রক নির্দিষ্ট দুটি ভ্যাকসিন, যথাক্রমে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড (covishield) ও ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে (covaxin) স্বীকৃতি দিয়েছে৷ এবার দিনক্ষণ জানানোর পাশাপাশি হতে চলেছে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীদের এই ভার্চুয়াল বৈঠক৷ আর তারপরই সব অপেক্ষার অবসান করে শুরু হয়ে যাবে করোনার টিকাকরণ। স্বভাবতই যা নিয়ে আশার আলো দেখছে গোটা দেশ৷