Prothom Kolkata

Popular Bangla News Website

আসন বন্টন নিয়ে বাম-কংগ্রেস জোট এখনও অতলে

1 min read


।। সাগর দাশগুপ্ত ।।


বাম-কংগ্রেস আসন রফা এখনও ঝুলেই রইল। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী এখনও সঠিক করে জানাননি তাঁরা কটা আসনে প্রার্থী দেবে। তাই আসন রফা নিয়ে সেই ২০১৬-র বিধানসভা এবং ২০১৯ এর লোকসভার সময়কার আসন রফা নিয়ে যে সঙ্কট হয়েছিল সেই পরিস্থিতিরই আবার পুনরাবৃত্তি হতে চলেছে। বামেরা দাবি করছে কংগ্রেস দ্রুত আসন নিয়ে আলোচনা করুক। বামেদের আরও দাবি তারা যেখানে এগিয়ে, সেখানে তারাই প্রার্থী দেবে।

এদিকে কংগ্রেস চায়না মুর্শিদাবাদ ও মালদায় বামেরা প্রার্থী দিক। এই নিয়ে উভয় পক্ষের মধ্যে চাপা অসন্তোষ তৈরি হয়েছে। কংগ্রেসের বক্তব্য, ২০১৬ তে ৯৪ টি কেন্দ্রে প্রার্থী দিয়ে কংগ্রেস যে সাফল্য পেয়েছে বামেরা ২০০ টি আসনে প্রার্থী দিয়ে সেই সাফল্য পায়নি। কাজেই এই ফলই প্রমাণ করে সাধারণ মানুষের মধ্যে বামেদের তুলনায় কংগ্রেসকে সমর্থনের প্রবণতা ও সম্ভাবনা বেশি।

তবে বামেদের বক্তব্য তারা কংগ্রেসের সঙ্গে জোট করে তাদের ভোট কংগ্রেসের দিকে পাঠাতে পারলেও কংগ্রেসের ভোট সেই অর্থে বামেদের দিকে ট্রান্সফার হয়নি। এর ফলে বামেরা যেখানে ২০১৬ ও ২০১৯ এ জোট প্রার্থী দিয়েছে সেখানে তাদের প্রাপ্ত ভোট তলানীতে ঠেকেছে। এই আবহে ২০২১ এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বাম-কংগ্রেস জোট করে ভোটের ময়দানে নামতে চলেছে। এখন দেখা যাক বাস্তবে এই জোট শাসক তৃণমূল ও বামেদের ভাষায় সাম্প্রদায়িক বিজেপিকে কতটা বেগ দেয়।