Prothom Kolkata

Popular Bangla News Website

কমলার খোসাতেই আছে রূপচর্যার চাবিকাঠি

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে ব্যস্ততার যুগে মানুষ আর সময় পান না প্রকৃতির থেকে সরাসরি উপকারীতা ভোগ করতে। তাই ভরসা করতে হয় বাজার চলতি বিভিন্ন রাশায়নিক পণ্যের ওপর। কথা হচ্ছে কমলা লেবু নিয়ে। শীতকাল পড়েগেছে আর শীতের ফল মানেই প্রথমেই মাথায় আসে কমলালেবুর কথা। খাওয়ার সাথে সাথে কমলার খোসাতেও রয়েছে একই উপকারীতা। তাই এবার কমলালেবু খাওয়ার পর সেই খোসা ফেলে না দিয়ে রোদে শুকিয়ে নিন। যা গুঁড়ো করে রেখেদিন কিছুদিনের জন্য। যা আপনার ঘরোয়া রূপচর্যার বিভিন্ন কাজে লাগবে।

কমলালেবুর পাশাপাশি কমলার খোসাতেও রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ ও বি। ক্যালশিয়াম ও ফাইবার।

ত্বকের যত্নে কমলার খোসা-

কমলার খোসা ত্বকের কমনীয়তা রক্ষায় কাজে লাগে।
কমলার খোসা ওয়েলী স্কিনের জন্য খুবই উপকারী। কমলালেবুর খোসা ত্বকে তেলের ভারসাম্য বজায় রাখে। এবং ত্বককে করে মসৃন ও নরম।
ত্বকের কালো ছোঁপ, ট্যান দূর করতে খোসা বাটার সাথে মুসুর ডাল একসাথে বেটে মুখে লাগালে ত্বক থেকে দীর্ঘদিনের দাগ মিটবে ও ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

ব্রণর সমস্যা দূর করতে কমলা –

কমলার খোসাতে রয়েছে প্রচুর পরিমানে এন্টিমাইক্রোবিয়াল, এন্টিইনফ্লেমেটারি ও এন্টিফাঙ্গাল যা ব্রণর বিরুদ্ধে কাজ করে ব্রণর সমস্যা দূর করে। একটি গোটা কমলালেবুর খোসা ১কাপ জলে ভালো করে ফুটিয়ে নিয়ে সেই জল ঠান্ডা করে ফ্রিজে সংরক্ষণ করুন। মাঝে মাঝে মুখে স্প্রে করে ব্যবহার করলেও রেহাই পাবেন ব্রণর সমস্যা থেকে।

স্ক্র্যাবার হিসাবে কমলার খোসা –

কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে রেখেদিন একটা এয়ার টাইট কনটেনারে। এর পর প্রয়োজন মতো এর সাথে দুধ বা মধু মিশিয়ে ঘন একটা পেস্ট বানিয়ে নিয়ে মুখে লাগিয়ে ঘসুন। যা আপনার ত্বকে স্ক্র্যাবিং এর কাজ করবে। ত্বকের মৃত কোষ দূর করবে। ত্বকে ফিরিয়ে আনবে হারিয়ে যাওয়া জৌলুস। প্রাকৃতিক এই স্ক্র্যাবে হবেনা কোনো সাইডএফেক্ট। এবং বাজার চলতি স্ক্র্যাবারের চেয়ে অনেক বেশি নিরাপদ ও কার্যকরী হবে এই স্ক্র্যাব।

ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করতে কমলার খোসা-

দু চামচ দই ও এক চামচ কমলার খোসা গুঁড়ো ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার তা ব্ল্যাক ও হোয়াইটহেডস এর ওপর ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এবার ১৫ মিনিট পর হাল্কা হাতে ঘষে ম্যাসাজ করে ধুয়ে নিন। সপ্তাহে ৩ থেকে ৪দিন করলে খুব সহজেই দূর হবে আপনার সমস্যা।

রূপচর্চার ক্ষেত্রে কমলালেবুর উপকারীতার শেষ নেই। রূপচর্চার পাশাপাশি কমলালেবুর খোসা রান্নাবান্নায়, ঘরোয়া টোটকায় ভালো কাজ দেয় তাই এবার থেকে লেবু খেয়ে তার খোসা ফেলে না দিয়ে সংরক্ষন করুন উপরিউক্ত উপকারিতাগুলি পেতে হলে।।