Prothom Kolkata

Popular Bangla News Website

বেনামী সম্পত্তি মামলায় রবার্ট বঢরার বিবৃতি রেকর্ড করল আয়কর দফতর

1 min read

।। প্রথম কলকাতা ।।

সোমবার আয়কর দফতরের অফিসাররা দিল্লির সুখদেব বিহারে রবার্ট বঢরার বাসস্থানে পৌঁছয় বেনামী সম্পত্তি মামলায় তার বিবৃতি রেকর্ড করতে। সূত্রের খবর, একটি বেনামী সম্পত্তি মামলার যোগসূত্রে আয়কর আধিকারিকরা রবার্ট বঢরার বিবৃতি রেকর্ড করেন।

রবার্ট বঢরা কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধীর জামাই ও কংগ্রসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী। তিনি এর আগে তদন্তে যোগ দেননি কোভিড-১৯ অতিমারী পরিস্থিতির কারণ দেখিয়ে।

তাঁকে নিয়ে তদন্ত করছে আয়কর দফতর, লন্ডনে ১২ মিলিয়ন পাউন্ড মূল্যের সম্পত্তির সঙ্গে যোগসূত্রের মামলায়। অভিযোগ, ওই সম্পত্তির মালিক রবার্ট। এই নিয়ে এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট রবার্টের বিরুদ্ধে মামলা দায়ের করে ২০১৮এ।

আয়কর দফতর ছাড়াও রবার্টের বিরুদ্ধে তদন্ত করছে এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট আর্থিক তছরূপের অভিযোগে। লন্ডন-ভিত্তিক ১২, ব্রায়ানস্টোন স্কোয়ার-এর সম্পত্তি, যার মূল্য ১.৯ মিলিয়ন পাউন্ড, সেটি কেনার ক্ষেত্রে আর্থিক তছরূপের অভিযোগ উঠেছে। অভিযেোগ যে রবার্ট ওই সম্পত্তির মালিক। তিনি এখন আগাম জামিনে বাইরে আছেন।

একটি পুলিশি মামলাও দায়ের হয়েছে তার ও হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভুপিন্দর সিং হুদার বিরুদ্ধে ২০১৮ সালে গুরগাঁওয়ে জমির চুক্তিতে বেনিয়মের অভিযোগে।

সেপ্টেম্বর ২০১৫তে ইডি রবার্টের সংস্থা স্কাইলাইট হসপিটালিটির বিরুদ্ধে আর্থিক তছরূপের মামলা দায়ের করে। অভিযোগ ছিল, সংস্থাটি রাজস্থানের বিকানিরে দরিদ্র গ্রামবাসীদের জন্য নির্দিষ্ট জমি দখল করেছে।

ইডি-র আরও অভিযোগ ছিল, রবার্ট কম দামে ৬৯.৫৫ হেক্টর জমি কিনে তা অ্যালেজেনারি ফিনলিজকে ৫.১৫ কোটি টাকায় বেআইনী লেনদেনের মাধ্যমে বিক্রি করেছে।