বাম-কংগ্রেসের নেতাদের গুরুত্ব তৃণমূলে

।। রাজীব ঘোষ ।।


২০২১ সালের বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস এবং বিজেপি। দুই দলেরই একাধিক ভার্চুয়াল সভাকে কেন্দ্র করে রাজ্য রাজনীতি ক্রমশ নতুন মাত্রা নিতে শুরু করেছে। দলের সাংগঠনিক পরিস্থিতিকে মজবুত করার লক্ষ্যে কাজ শুরু করেছে দুই দল। তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া নেতারা রাজ্য বিজিবিতে গুরুত্বপূর্ণ সাংগঠনিক পদ পেয়েছেন।

সেই ভাবেই সিপিএম কংগ্রেসের বহিস্কৃত নেতাদের রাজ্য কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছে তৃণমূল। সাংগঠনিক রদবদল করেছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া ওমপ্রকাশ মিশ্র কে তৃণমূলের রাজ্য কমিটিতে স্থান দেওয়া হয়েছে।

সিপিএম থেকে বহিষ্কৃত রাজ্যসভার প্রাক্তন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কেও তৃণমূলের রাজ্য কমিটিতে স্থান দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রদেশ কংগ্রেসের গুরুত্বপূর্ণ পদে ছিলেন ওমপ্রকাশ মিশ্র। টিভির পর্দায় বিভিন্ন অনুষ্ঠানে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতা করতেন।

তৃণমূলে যোগ দেওয়ার পর তিনি রাজ্য কমিটিতে গুরুত্বপূর্ণ স্থান পেয়েছেন। সিপিএম থেকে বহিস্কৃত রাজ্যসভার সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায় কে নিয়েও প্রচুর বিতর্ক হয়েছে। সেই কারণে সিপিএম ঋতব্রত কে সাসপেন্ড করে। তাকে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছে তৃণমূল। সারা বিশ্বজুড়ে চলছে করোনা মহামারী। আতঙ্কের মধ্যে রয়েছেন সাধারণ মানুষ। অর্থনৈতিক পরিস্থিতি যথেষ্ট খারাপ হয়েছে মানুষের। এই পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনের লক্ষ্যে দলের সাংগঠনিক রদবদল করল তৃণমূল। তবে বিজেপি এবং তৃণমূল দুই দলের ক্ষেত্রেই অন্য দল থেকে আসা নেতাদের যথেষ্ট গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে। বিধানসভা নির্বাচনের লক্ষ্যে দলবদল করা নেতাদের গুরুত্ব দেওয়ায় সাংগঠনিক পরিস্থিতি শক্তিশালী হয় কিনা সেটাই গুরুত্বপূর্ণ বিষয়