চাপে পড়েই অধিবেশন ডাকতে নারাজ রাজ‍্যপাল, অভিযোগ গহলৌতের

।। রাজীব ঘোষ ।।

রাজস্থানের রাজনীতি ভিন্ন দিকে মোড় নিয়েছে। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য বিধানসভার অধিবেশন ডাকার দাবিতে রাজভবনে ৫ ঘন্টা ধরে ধরনা চালায় গহলৌত শিবির। সোমবার বিধানসভার অধিবেশন ডেকে অশোকের সরকার সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে প্রস্তুত।

কিন্তু দিনক্ষণ নিয়ে আপত্তি তুলেছেন রাজ্যপাল কলরাজ মিশ্র। কেন বিধানসভার অধিবেশন ডাকা হবে এই প্রশ্ন তোলেন তিনি। রাত পর্যন্ত মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী অশোক গহলৌত আলোচনা করেন। সেখানে স্থির হয় করোনা পরিস্থিতি এবং রাজ্যের অর্থনীতির উপর আলোচনা হবে অধিবেশনে। মন্ত্রিসভার বৈঠকে পাস করে সেই প্রস্তাব রাজ্যপাল কে জানানো হবে।

রাজ্যপালের তোলা বিষয়গুলি নিয়ে চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে গহলৌত শিবির। মন্ত্রিপরিষদের বৈঠক ডেকেছেন অশোক। যখন মন্ত্রিসভার বৈঠক বসে তখন রাজ ভবন সূত্রে জানানো হয় বৃহস্পতিবার চিঠি দিয়ে সোমবার বিধানসভার অধিবেশন ডাকতে অনুরোধ করা হয়েছে। এত সংক্ষিপ্ত সময়ে মধ্যে অধিবেশন ডাকার যুক্তি নেই।

সাধারণত ২১ দিন সময় দিতে হয়। গহলৌত অভিযোগ তোলেন রাজ্যপাল উপর মহলের চাপের মুখে বিধানসভার অধিবেশন ডাকছেন না। কিন্তু তিনি তার সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে তৈরি। শচীন পাইলট পর্বে আপাতত ছেদ পড়লেও রাজস্থানের রাজনীতিতে আবার নতুন মাত্রা শুরু হয়েছে।