বিশ্ব বক্সিংয়ে ভারতীয় বক্সারদের দাপট

1 min read

।। শুভব্রত মুখার্জি ।।

ভারত বা ভারতীয় উপমহাদেশে বরাবর যে খেলাটি বেশি জনপ্রিয় তা হল ক্রিকেট। ক্রিকেটের পর অন্যান্য যে খেলাগুলো জনপ্রিয় তার অন্যতম ফুটবল। অনেকের অভিমত এই দুই খেলার দাপটে দেশের বাকি খেলার সঙ্গে যুক্ত অ্যাসোসিয়েসন বা খেলোয়াড় কেউ কোন মিডিয়া কভারেজ পাননা। এমতাবস্থায় ও অসাধ্য সাধন করলেন ভারতীয় বক্সাররা। তারা প্রমান করলেন ইচ্ছা থাকলে উপায় হয়।

ইন্টারন্যাশনাল বক্সিং অ্যাসোসিয়েশনের সদ্য প্রকাশিত তালিকা অনুযায়ী, ভারতের অমিত পাঙ্ঘাল বর্তমানে ৫২ কেজি ক্যাটেগরিতে বিশ্বের এক নম্বর বক্সার । এই প্রথমবার পুরুষ ও মহিলাদের বিভাগ মিলিয়ে সেরা ২০ জন বক্সারের মধ্যে রয়েছেন ১২ জন ভারতীয়। এমন নজির এর আগে হয়নি।
পাঙ্ঘাল ছাড়াও ছবারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কম ৫১ কেজি বিভাগে তিন নম্বরে রয়েছেন। মহিলাদের বিশ্ব চ্যাম্পিয়নশিপে রূপোজয়ী মঞ্জু রানী ৪৮ কেজি ক্যাটেগরিতে দ্বিতীয় স্থান অর্জন করেছেন। পুরুষদের সেরা দশে থাকা ভারতীয় বক্সাররা হলেন-

∆ দীপক
(৪৯ কেজি, ষষ্ঠ স্থান),

∆ কবিন্দর সিং বিষ্ট
(৫৬ কেজি, চতুর্থ স্থান),

∆ মণীশ কৌশিক
(৬৪ কেজি, ষষ্ঠ স্থান)।

মহিলাদের মধ্যে

∆ যমুনা বোরো
(৫৪ কেজি, পঞ্চম স্থান),

∆ সোনিয়া চহল

(৫৭ কেজি, চতুর্থ স্থান),

∆ সিমরনজিত কউর

(৬৪ কেজি, ষষ্ঠ স্থান),

∆ লবলিনা বোরগোহেন

(৬৯ কেজি, তৃতীয় স্থান),

∆ পুজা রানী

(৮১ কেজি, অষ্টম স্থান),

∆ সীমা পুনিয়া

(৮১ কেজি, ষষ্ঠ স্থান)।

ভারতীয় বক্সিং ফেডারেশনের সভাপতি অজয় সিং জানিয়েছেন, টোকিও অলিম্পিকের জন্য প্রস্তুতি শুরুর আগে এমন সাফল্য ভারতীয় বক্সারদের মনোবল বাড়াবে । প্রথমবার ভারতের নজন বক্সার অলিম্পিকের জন্য কোয়ালিফাই করেছেন – অমিত পাঙ্ঘাল, মেরি কম, সিমরনজিত কউর, বিকাশ কৃষ্ণন, পুজা রানী, লবলিনা বোরগোহেন, আশিস কুমার, মণীশ কৌশিক ও সতীশ কুমার। প্রসঙ্গত ২০১২ সালে আটজন ভারতীয় বক্সার অলিম্পিকের যোগ্যতা অর্জন করেছিলেন।

এম/বি