দৈনিক কাজের সময়সীমা ১২ ঘণ্টা, খসড়া প্রস্তাব পেশ কেন্দ্রের

।। শর্মিলা মিত্র ।।

শ্রমিকদের দৈনিক কাজের সময়সীমা ৯ ঘন্টা থেকে বাড়িয়ে ১২ ঘন্টা করার বিষয়ে খসড়া প্রস্তাব পেশ করেছে কেন্দ্র। এমনটাই সর্ব ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর। তবে জানা গিয়েছে, কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের তরফে এমন খসড়া পেশ করা হলেও এখনও তা চূড়ান্ত হয়নি। জানা গিয়েছে, এই বিষয়ে সকলের সিদ্ধান্ত চাওয়া হয়েছে এবং সেই সকল সিদ্ধান্ত গ্রহণের পরই আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, সংসদের গত অধিবেশনে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্য এবং কাজের পরিবেশ সম্পর্কিত তিনটি বিল পাস করান হয়। আর এই নতুন আইনের আওতাই এবার দৈনিক কাজের সময়সীমা বাড়ানোর প্রস্তাব আনা হয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফ থেকে। তবে এর বিপক্ষে বিরোধীদের অভিযোগ, কেন্দ্র ঘুরপথে শ্রমিকদের কাজের সময়সীমা বাড়ানোর প্রচেষ্টায় রয়েছে।

আরো পড়ুন : ছত্রধরের গ্রেপ্তার চেয়ে হাইকোর্টের দ্বারস্থ এনআইএ

শ্রমিকদের দৈনিক কাজের নিয়ম অনুযায়ী, দিনে সর্বোচ্চ ৯ ঘণ্টা এবং সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। অর্থাৎ প্রতিদিনের হিসাবে কাজ করার নিয়ম রয়েছে ৮ ঘন্টা করে সপ্তাহে ৬ দিন। ওভারটাইম হিসাবে আরও ১ ঘন্টা অর্থাৎ মোট ৯ ঘণ্টা কাজ করতে হয় শ্রমিকদের। তবে জানা যাচ্ছে, নতুন খসড়ার প্রস্তাব অনুযায়ী সপ্তাহের ৪৮ ঘণ্টা কাজের সময়সীমা একই থাকছে। তাহলে বাড়ছে কীভাবে ?

জানা যাচ্ছে যে, শ্রম মন্ত্রকের খসড়া প্রস্তাব অনুযায়ী, দিনে ওভারটাইম ১ ঘণ্টার বদলে ৪ ঘণ্টা পর্যন্ত কাজ করানো যেতে পারে শ্রমিকদের। অর্থাৎ, ওভারটাইম মিলিয়ে সর্বোচ্চ প্রত্যেকদিন ১২ ঘন্টা কাজ করানো যেতে পারে শ্রমিকদের। তবে দিনে সর্বোচ্চ যত ঘন্টাই কাজ করানো হোক না কেন সপ্তাহে মোট ৪৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। আর কেন্দ্রের এই শ্রম খসড়ার প্রস্তাব নিয়ে ইতিমধ্যেই মিশ্র প্রতিক্রিয়া মিলতে শুরু করেছে।

Categories