Prothom Kolkata

Popular Bangla News Website

৬ টা শর্তেই মিলতে পারে করোনার ভ্যাকসিন

1 min read

।। প্রথম কলকাতা ।।

এইচ এম আবির, সিলেট ব্যুরো

করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন নিতে হলে ছয়টি শর্তে সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে গ্রহীতাকে।

সোমবার কোভিড-১৯ টিকা প্রয়োগ পরিকল্পনা সম্পর্কে জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে টিকা বিতরণ কমিটির সদস্য ডা. শামসুল হক এসব কথা জানান।

তিনি আরও বলেন- কারণ, যাকে আমরা টিকা দিচ্ছি, তার একটা অনুমতির প্রয়োজন রয়েছে। আমরা একটি সম্মতিপত্র তৈরি করেছি। সেখানে রেজিস্ট্রেশন নম্বর, তারিখ, পরিচয়পত্র ও নাম থাকবে।
সম্মতিপত্রে লেখা থাকবে— করোনার টিকা সম্পর্কে আমাকে অনলাইনে এবং সামনাসামনি ব্যাখ্যা করা হয়েছে। এই টিকা গ্রহণের সময়, অথবা পরে যেকোনো অসুস্থতা, আঘাত বা ক্ষতি হলে, তার দায়ভার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা সরকারের নয়।

এতে আরও লেখা থাকবে, আমি সম্মতি দিচ্ছি যে, টিকা গ্রহণ ও এর প্রভাব সম্পর্কিত তথ্যের প্রয়োজন হলে আমি তা প্রদান করব। জানা মতে, আমার ওষুধজনিত কোনো অ্যালার্জি নেই।

টিকা গ্রহীতাকে আরও সম্মতি দিতে হবে যে, টিকাদান পরবর্তী প্রতিবেদন, অথবা গবেষণাপত্র তৈরির বিষয়ে অনুমতি দিলাম। আমি স্বেচ্ছায়, সজ্ঞানে এই টিকার উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে অবগত হয়ে টিকা গ্রহণে সম্মত আছি।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, জানুয়ারি মাসের ২১ থেকে ২৫ তারিখের মধ্যে দেশে করোনার টিকার প্রথম চালান আসবে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে টিকা প্রয়োগ শুরু হবে।