পাত্রী চাই বিজ্ঞাপনের নামে কোটি টাকার প্রতারণা, গ্রেফতার এক

1 min read

।। স্বর্ণালী তালুকদার, প্রথম কলকাতা ।।

সংবাদপত্র, পত্রিকাতে প্রায়শই পাত্র-পাত্রীর বিজ্ঞাপন দেখা যায়। সেই বিজ্ঞাপনের ফাঁদ পেতে এক মহিলার বিরুদ্ধে কয়েক কোটি টাকার প্রতারনার অভিযোগ এসেছে। মহিলাকে গ্রেফ্তার করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। মহিলার নাম কাকলি বিশ্বাস, জামশেদপুরের বাসিন্দা।

চলতি বছরের মে মাসে এক অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন, তিনি পাত্র পাত্রীর বিজ্ঞাপন দেখে নিজের মেয়ের জন্য পাত্রের সন্ধানে বিজ্ঞাপনে দেওয়া নম্বরে ফোন করে। সেখান থেকে বিভিন্ন ছেলেদের ছবি পাঠানো হয়েছিল পছন্দ করার জন্য। একটি ছেলেকে তাদের পছন্দ হলে তারা যোগাযোগ করতে চায়। সেই সময় জানানো হয়, পছন্দ হওয়া ছেলের সঙ্গে যোগাযোগ করার জন্য নির্দিষ্ট প্যাকেজের টাকা দিতে হবে।

ওই মহিলা নিজের নম্বর থেকে দুই পক্ষের যোগাযোগ করিয়ে দিত কল কন্ফারেন্সের মাধ্যেমে এবং ধীরে ধীরে ওই আধিকারিকের বিশ্বাস অর্জন করতে থাকে। সুযোগ বুঝে প্যাকেজের টাকাটি হাতিয়ে নেওয়ার পর যোগাযোগ বন্ধ করে দেন ওই মহিলা।

প্রতারিত হয়েছেন বুঝতে পেরে আধিকারিক থানায়া অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে কেষ্টপুর থেকে ওই মহিলাকে গ্রেফ্তার করে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে সে জানায়, ফেসবুক থেকে ছেলেদের ছবি ডাউনলোড করে সেই ছবি বিভিন্ন আগ্রহীদের পাঠানো হত। এমনকী পরিচারিকাদের মা সাজিয়ে ফোনে কথা বলাতো ওই মহিলা।

ধৃতদের বিধাননগর মহকুমা আদালতে নিয়ে যাওয়া হয়। সাইবার ক্রাইম পুলিশের হেফাজতে রেখে আরও জিজ্ঞাসাবাদ করা হবে এবং এই চক্রের সঙ্গে আর কারা জড়িয়ে রয়েছে তা নিয়ে তদন্ত করবে পুলিশ।