পুরসভার নির্বাচন করার দাবি জানাল বিজেপি

।। প্রথম কলকাতা ।।


রাজ্যের ১১০ টি পুরসভার নির্বাচন বন্ধ হয়ে রয়েছে। সেখানে প্রশাসক বসিয়ে কাজ করা হচ্ছে। এর কারণ হিসেবে করোনা পরিস্থিতির কথা বলা হয়। মার্চ মাস থেকে করোনা পরিস্থিতিতে লকডাউন এর কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু তারও আগে প্রায় বছর খানেক সময় ধরে যে বহু পুরসভার নির্বাচন বন্ধ হয়ে রয়েছে। এই করোনা পরিস্থিতির মধ্যেও বিহারে কেন্দ্রীয় নির্বাচন কমিশন নির্বাচন করানোর প্রস্তুতি নিয়েছে।

সেখানে কলকাতা পুরসভার মানুষ কী অন্যায় করলো, রাজ্যের অন্যান্য যে সমস্ত পুরসভায় তৃণমূলের প্রশাসকরা কাটমানি নিয়ে পরিষেবা দিচ্ছেন সেখানকার মানুষ কী অন্যায় করেছে, কেন্দ্রীয় নির্বাচন কমিশন যদি বিহারে নির্বাচন করতে পারে তাহলে রাজ্যে পুরসভার নির্বাচন হবে না কেন? এই বিষয়ে মামলা চলছে। সুপ্রিম কোর্ট পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছে এখানে নির্বাচন কবে করা হবে?

এই কথা বললেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার। তিনি আরো বলেন এই বিষয়ের পরিপ্রেক্ষিতে রাজ্য নির্বাচন কমিশনে জানতে এসেছিলাম। তারা জানিয়েছেন এফিডেফিট দেওয়া হয়েছে। তবে এই বিষয়ে তাদের কিছু করার নেই। বামফ্রন্ট সরকারের আমলেই একটি বিচিত্র আইন তৈরি হয়ে রয়েছে। নির্বাচন কন্ডাক্ট করবেন রাজ্য নির্বাচন কমিশন কিন্তু সেখানে তারিখ ঠিক করে দেবেন রাজ্য সরকার। তারা কি আদৌ চাইবেন।

হেরে যাওয়ার ভয়ে নির্বাচন বন্ধ করে রেখেছেন। রাজ্যের মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করছেন তারা। রাজ্য নির্বাচন কমিশন বলছেন তারা প্রস্তুত আছেন। সরকার চাইলে নির্বাচন হতে পারে। তাহলে এটা পরিস্কার রাজ্য সরকার মানুষের গণতান্ত্রিক অধিকার দিতে রাজি নন। তাই তারা নির্বাচন করাতে চাইছেন না। এদিন রাজ্য নির্বাচন কমিশনে জয়প্রকাশ মজুমদার সহ বিজেপি নেতৃত্ব তাদের দাবি জানাতে এসেছিলেন।