Prothom Kolkata

Popular Bangla News Website

মাংসকে বলবে সরে যা!দারুণ এই পদটি বানিয়েই দেখুন

1 min read

||শুভ্রদীপ চক্রবর্তী||

উত্তরে শীতের হাওয়া মৎস্যজীবীদের মনে দেয় খুশি ছোঁয়া। কারণ এই মৌসুমে বাজারে ওঠে হরেক রকমের মাছ। খাদ্য প্রিয় বাঙালির মাছের তালিকা রয়েছে বিভিন্ন রকম মাছ। তবে বর্তমান যুগে শিশু-কিশোর মন ঝুঁকছে বেশি মাংসের দিকে। তাই শিশু-কিশোর মনকে মাছের দিকে ফিরিয়ে আনতে আজই বাজার থেকে আনুন শঙ্কর মাছ। এই মাছের সঠিক রান্না হার মানাবে যেকোনো মাংসের স্বাদকে।

দেখে নিন জিভে জল আনা শঙ্কর মাছের রসা বানানোর রেসিপি।

উপকরণ-
৫০০ গ্রাম মাছ।
তেজপাতা।
পেঁয়াজবাটা ১ থেকে ১/২ টেবিল চামচ। আদা রসুন কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ। কুচানো পেঁয়াজ ১/২ কাপ।
পরিমান মতো তেল।
টমেটো বাটা ৩/৪ কাপ।
হলুদ গুঁড়ো ১/২ চা চামচ।
কাশ্মীরি লাল লঙ্কাগুঁড়ো ১ টেবিল চামচ।
ধনেগুঁড়ো ১/২ চা চামচ।
আলু দুটো মিডিয়াম সাইজের।
চেরা কাঁচালঙ্কা।
স্বাদমতো নুন।
গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ।

প্রণালী-
একটি বড় কড়াইতে তেল গরম করে তাতে তেজপাতা ও পেঁয়াজ বাটা দিয়ে ভাল করে ভেজে নিন কাঁচা গন্ধটা চলে যাওয়া পর্যন্ত। এবার আদা, রসুন, কাঁচা লঙ্কা বাটা পেস্ট দিয়ে ভালো করে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হয়ে গেলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে মিনিট দুয়েক নাড়াচাড়া করে নিন। এবার তাতে টমেটো বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার আলু দিয়ে দিন (আলু দেওয়াটা একেবারেই অপশনাল)। যতক্ষণ মসলা থেকে তেল বের হচ্ছে ততক্ষণ পর্যন্ত আলু ভালো করে কষিয়ে নিন।

শঙ্কর মাছ ভাজার প্রয়োজন হয় না এটা কাঁচা অবস্থা তেই মাংসের মতো করে রান্না করতে হয়। তাই কষানো মসলায় এবার কাঁচা মাছটা দিয়ে তার মধ্যে চেরা কাঁচালঙ্কা দিয়ে সমস্ত মসলার সাথে মাছটাকে ৮ থেকে ১০ মিনিট ভালো করে কষিয়ে নিন। মাছ কিছুটা কোষে এলে তাতে ঈষৎ উষ্ণ গরম জল ফুটিয়ে নিন। এবং তাতে স্বাদমতো নুন দিয়ে দিন। এবার গ্যাসের আঁচটা মাঝারি করে ঢাকা দিয়ে আরও সাত থেকে দশ মিনিট রান্না করে নিন। যাতে মাছ আর আলু সেদ্ধ হয়ে যায়। এবার ঢাকা খুলে জল শুকিয়ে এলে তাতে গরম মসলা গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন শঙ্কর মাছের রসা।