Prothom Kolkata

Popular Bangla News Website

শীতে ত্বকের যত্ন নিতে গিয়ে ক্ষতি হচ্ছে গোড়ালিতে, পা বাঁচাতে আজই শুরু করুন এই ঘরোয়া টোটকা

।। প্রথম কলকাতা ।।

গোড়ালি ফাটা সমস্যায় কম বেশি সব বয়সের মানুষেরাই জর্জরিত। কিছু লোকের সারা বছর গোড়ালি ফাটে আবার কারোর শুধু শীতকালেই ফাটে। কিন্তু মুশকিল হল আমরা বেশিরভাগ সময়ই এই সমস্যাকে উপেক্ষা করে যাই। যার ফলে দিনের পর দিন ক্ষতি হতে থাকে গোড়ালীসহ গোটা পায়ের। সাধারণত ত্বকের থেকেও বেশি ধুলোবালি লাগে আমাদের পায়ে কিন্তু আমরা আমাদের ত্বককে যতোটা যত্ন দি পা কে তার সিকি ভাগও দিনা। তাই এবার গোড়ালি ফাটা রুখতে ঘরে তৈরি ফুটমাস্ক।

এই ফুটমাস্ক ব্যবহার করার আগে আপনাকে পা ফাটার কয়েকটি কারণ জানা আবোশ্যিক।

› যাদের গোড়ালির চারপাশ শুষ্ক হয় তাদের ফাটার সম্ভাবনা বেশি হয়।
› যাদের অনেক্ষন দাঁড়িয়ে কাজ করতে হয় তাদেরও এই সমস্যা হতে পারে।
› জুতো পরার সময়ই গোড়ালির অংশ ফাঁকা থাকলে এই সমস্যা হতে পারে।
› ভিটামিন, মিনারেলএ বং জিংকের অভাব হলে।
› দীর্ঘক্ষন ভেজা পরিবেশে থাকলে। অথবা শুষ্ক জলবায়ু হলে।
› অতিরিক্ত ওজন হলে। এছাড়া আরো নানারকম আপনার গোড়ালি ফাটতে শুরু করে।

ঘরোয়া উপায়

গোড়ালি ফাটা রোখার জন্য নারকেল ও কলার ফুট মাস্ক ব্যবহার করুন। তারজন্য টুকরো করে কাটা কলা এবং লম্বা করে কাটা চার টুকরো নারকেল মিক্সারে দিয়ে ভাল করে মিক্স করে নিন। তারপর সেই মিশ্রণ ফাটা জায়গায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। গোড়ালি ফাটা কমাতে সপ্তাহে দুই থেকে তিনবার এই ফুটমাস্ক ব্যবহার করুন।

আরেক ঘরোয়া উপায় হলো দই কলা ফুট মাস্ক। এরজন্য ১টি পাকা কলা, ১ কাপ উষ্ণ গরম করে রাখা দই, ১ চামচ চিনি, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, কয়েক ফোঁটা টি ট্রি অয়েল নিয়ে একটি বড় পাত্রে মিশিয়ে নিন। পেস্ট তৈরি হয়ে তাতে তেল মিশিয়ে ভাল করে মেখে নিন। ১০ মিনিট পেস্টটি রেখে দিন। এরপরে পায়ে ম্যাসাজ করার জন্য এই পেস্টটি ব্যবহার করুন। পা ফাটার সমস্যা দূর করতে হলে নিয়মিত এই পেস্ট ব্যবহার করতে শুরু করুন।