প্রায় ছয় মাস পর খোলার অপেক্ষায় তাজমহল, আগ্রা ফোর্ট !

1 min read

।। শর্মিলা মিত্র ।।

ভ্রমণপিপাসুদের জন্য সুখবর। আনলক ফোরের হাত ধরে প্রায় ছয় মাস বন্ধ থাকার পর পর্যটকদের জন্য ২১শে সেপ্টেম্বর অবশেষে খুলতে চলেছে তাজমহল, আগ্রা ফোর্ট। টুইটারে এমনই ঘোষণা করেছেন আগ্রার জেলাশাসক এন প্রভু সিং। গত ১৭ই মার্চ থেকে বন্ধ থাকার পর এবার খোলার অপেক্ষায় আগরার এই ঐতিহাসিক স্থাপত্যগুলি।

প্রসঙ্গত, জুনমাসে আনলক ওয়ানের হাত ধরে কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী আগ্রার স্মৃতি সৌধগুলি খুলে দেওয়ার অনুমতি দেওয়া হলেও, সেই সময় আগ্রায় করোনার দাপট বাড়তে থাকার কারনে ওই দর্শনীয় স্থানগুলি খোলার অনুমতি দেয়নি স্থানীয় জেলাপ্রসাশন। অবশেষে চতুর্থ দফার আনলক পর্বে খুলতে চলেছে তাজমহল, আগরা ফোর্টের দরজা।

তবে, করোনা আবহের মধ্যে তাজমহল ও আগরা ফোর্ট দেখার জন্য পর্যটকদের মানতে হবে বেশ কিছু নিয়মবিধি। মাস্ক না পরে যেমন কেউ ঢুকতে পারবেন না তেমনই টিকিট কিনতে হবে অনলাইনে। টিকিট কাউন্টার খুলবে না বলে জানিয়েছেন ভারতীয় প্রত্নতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই) বসন্ত কুমার স্বর্ণকার।

এই নিয়মবিধির পাশাপাশি আরও কিছু নিয়মবিধি জানিয়েছেন বসন্ত কুমার স্বর্ণকার।
সেগুলি হল, প্রতিদিন পাঁচ হাজারের বেশি পর্যটক ঢুকতে পারবেন না তাজমহলে। পাশাপাশি, দুপুর দুটো পর্যন্ত আড়াই হাজারের বেশি পর্যটককে ঢুকতে দেওয়া হবে না তাজমহলে। অন্যদিকে, সারা দিনে আড়াই হাজার পর্যটক প্রবেশ করতে পারবেন আগ্রা ফোর্টে বলে জানিয়েছেন ভারতীয় প্রত্নতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই) বসন্ত কুমার স্বর্ণকার।