পুজোর মিষ্টিমুখে সুজি বাদামের বরফি

1 min read

।। সুদীপা সরকার ।।

দুর্গা পুজো মানেই আত্মীয়-পরিজন, বন্ধু বান্ধবীদের সাথে খাবারে আধিপত্য বিস্তার। করোনা পরিস্থিতিতে, পুজো ছোট আকারে হলেও, খাওয়া-দাওয়া থেকে বিরত থাকবে না বাঙালিরা। পুজোর পাঁচটা দিন ডায়েট ভুলে কব্জি ডুবিয়ে খাওয়া দাওয়া করেন সকলে।

আর দুর্গাপুজো মানেই পাতে মিষ্টি তো থাকতেই হবে। যাদের বাড়িতে দুর্গাপূজা হয় তারাও কিন্তু সুজি বাদামের বরফি মা দুর্গা কে ভোগের মিষ্টি হিসেবে দিতে পারেন। খুব সহজেই তৈরি করা যায় এই মিষ্টি। তাহলে এবার দুর্গা পুজোয় মিষ্টি মুখে র জন্য অবশ্যই বানান সুজির বাদাম বরফি।

উপকরণ

১/২ কাপ বিদাম গুঁড়ো
এক কাপ সুজি
১ /২ কাপ পাউডার দুধ
১ কাপ ঘি
১/২ কাপ চিনি
১ কাপ দুধ
সামান্য এলাচ গুঁড়ো
গোলাপি ফুড কালার

প্রণালী : প্রথমে কড়াইতে ঘি দিতে হবে। তারপর তাতে সুজি দিয়ে ভালো করে ভাজতে হবে। একটু সুজি ভাজা হয়ে গেলে, তাতে দিয়ে দিন বাদাম গুঁড়ো চিনি, পাউডার দুধ। ভালো করে একসাথে কম আঁচে ভাজতে ভাবে।তারপর দিয়ে দিতে হবে এক কাপ দুধ। এরপর কড়াইতে দিতে হবে ফুড কালার। তারপর ওই মিশ্রণটিতে দিয়ে দিন এলাচ গুঁড়ো।

কিছুক্ষণের জন্য ভালো করে মিশ্রণটি নাড়াচাড়া করতে হবে। এরপর কড়াই থেকে মিষ্টি নামিয়ে নিয়ে ট্রেতে ঢালতে হবে।তারপর ৩০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিতে হবে। ফ্রিজ থেকে বার করে আপনি এবার চৌকো করে অথবা ত্রিকোণ আকারে কেটে নিতে পারেন বাদাম বরফি।