টানা দুমাসের জন্য ছুটি নিলেন সূর্যদেব

1 min read

।। শর্মিলা মিত্র ।।

বছরের শেষ সূর্যকে বিদায় জানাতে হাজির হলেন শহরের বাসিন্দারা। তাদের সবচেয়ে সুন্দর উজ্জ্বল বন্ধুকে বিদায় জানিয়ে শেষ সূর্যাস্তের মুহূর্ত ভিডিও বন্দী করেন সকলেই। এবার শীতের রাত শুরু হবে উত্তর মেরু থেকে ১৩০০ মাইল দক্ষিণে অবস্থিত উটকিয়াগভিক শহরে।

আগামী বছর ২০২১-এর ২২শে জানুয়ারি ৬৫ দিন ছুটি কাটিয়ে স্থানীয় সময় বেলা ১টা ১৬ মিনিট নাগাদ ফের সূর্যোদয় হবে শহরের আকাশে। এখন টানা দুমাস ছুটি কাটাবেন সূর্যদেব। আমেরিকার একবারে উত্তর সীমানার শেষ শহর উটকিয়াগভিক। বছরে দুমাস সর্বক্ষণ আকাশে জ্বলজ্বল করে সূর্য। আবার শীতের দুমাস আঁধার নামে শহর জুড়ে।

তবে, এই সময়েও গাঢ় অন্ধকারে ডুবে যায়না শহর। ঘণ্টাখানেকের জন্য আলো দেখা যায় যাকে বলা হয় পোলার লাইট। আর শীতের এই দুমাসের রাতকে জ্যোতির্বিজ্ঞানীদের ভাষায় বলা হয় পোলার নাইট বা মেরু রাত্রি। সুমেরুর মত পৃথিবীর দক্ষিণার্ধের কুমেরু অঞ্চল থেকেও দেখা যায় মেরুপ্রভা বা পোলার লাইট।

আন্টার্কটিকা ভূখন্ড থেকে সবচেয়ে ভালো দেখা যায় এই পোলার লাইট। এছাড়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আমেরিকার কিছু জায়গা থেকেও দেখা যায় এই মেরুজ্যোতি বা পোলার লাইট। সুমেরু অঞ্চল থেকে দেখতে পাওয়া এই মেরুজ্যোতিকে বলা হয় অরোরা বোরিয়ালিস বা নর্দার্ন লাইটস। অন্যদিকে, কুমেরু অঞ্চল থেকে দেখতে পাওয়া এই মায়াবী আলোকে বলা হয় অরোরা অস্ট্রালিস বা সাদার্ন লাইটস।

Categories