Prothom Kolkata

Popular Bangla News Website

নিনজা টেকনিকে উধাও হবে স্ট্রেচ মার্ক, জেনে নিন পদ্ধতি!

||শুভ্রদীপ চক্রবর্তী||

স্ট্রেচ মার্কে জর্জরিত সিক্স প্যাক থেকে ফ্যামিলি প্যাক প্রাই সবাই। শরীরে সৌন্দর্যে বেশ বাগড়া দেয় এই আঁকাবাঁকা ফাটা দাগ। এই সমস্যার সমাধান পেতে অনলাইন স্টোর থেকে আপনার পাড়ার দোকান সব জায়গাতেই কম বেশি ঢু মারা হয়ে গেছে আপনার। কিন্তু সমস্যার সমাধান তাও বেরোচ্ছেনা উল্টে তার পার্শ্ব প্রতিক্রিয়ায় নাজেহাল আপনি। তো এই অবস্থায় উপায় কি? উত্তর বলছে কিছু সহজ ঘরোয়া উপায় যা মানলে পকেটেও কম বেগ পড়বে সমস্যার সমাধানও বেরোবে।

মূলত বেশিরভাগ সময় দীর্ঘ পরিশ্রমের পর ওজন কমার স্বপ্ন পূরণ হলে এই দাগের উদয় ঘটে। আবার গর্ভবতী মহিলাদের প্রসব পরবর্তী সময়ে স্ট্রেচ মার্ক দেখা যায়। এই দাগের সৌন্দর্য প্রকাশ পায় আপনার ঘাড়ে, হাঁটুর নিচে, পেটে অথবা কোমরের দিকে। এই অতিরিক্ত অপ্রজয়নীয় সৌন্দর্য কমাতে প্রয়োজন কিছু সামান্য উপকরণ।

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশটিকে ভালো করে ফেটিয়ে স্ট্রেচ মার্কের ওপর আলতো করে বুলিয়ে নিন। তারপর মিনিট 15/20 রেখে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি দাগ হাটাতে বেশ কার্যকরী।

আলুর রস

আলু দিয়ে দিন শুরু দিন শেষ। বর্তমানে এই নিয়মেই চলছে বাঙালির সংসার। তাই আলুর যতটুকু গুন আছে ভালো করে উসুল করে নিন। আলু কেটে তার রস বের করে স্ট্রেচ মার্কে মালিশ করে নিন। 10 মিনিট মত রেখে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে নিয়মিত এই পদ্ধতি মেনে চললে উপযুক্ত ফল পাবেন।

লেবুর রস

লেবুর রস ও এই দাগ ঘোচাতে বেশ কার্যকরী। স্ট্রেচ মার্কের অংশে লেবুর রস মাখিয়ে 15 মিনিট মত রেখে দিন। তারপর জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। নিয়মিত মানলে দাগ থেকে জলদি রেহাই পাবেন আপনি।

এছাড়া হলুদ, অ্যালোভেরা, অলিভ অয়েল, আমন্ড অয়েল প্রভৃতি উপকরণের সাহায্যেও এই সমস্যার সমাধান পেতে পারেন আপনি।