Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতে জলপ্রকল্প নিয়ে অভিনব উদ্যোগ লাল-হলুদ ফুটবলার স্টেইনম্যানের

1 min read

ভারতে আইএসএলে (ISL) খেলতে এসে এসসি ইস্টবেঙ্গলকে (Sc EastBengal) ট্রফি দেওয়ার জন্যই শুধু দৌড়চ্ছেন না জার্মান মিডফিল্ডার মাত্তি স্টেইনম্যান(Matti Steinmann)। ফুটবলের পাশাপাশি এক মহৎ উদ্যোগে দৌড় শুরু করেছেন তিনি। ভারতের জলপ্রকল্প নিয়ে তহবিল গড়ার কাজ শুরু করে দিয়েছেন এসসি ইস্টবেঙ্গলের এই জার্মান ফুটবলার ।


চলতি আইএসএলে এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) এই ফুটবলার ভারতে পানীয় জলপ্রকল্পে সাহায্য করার জন্য অর্থ সংগ্রহ করছেন। ম্যাচ চলাকালীন প্রতি কিলোমিটার দৌড়নোর জন্য ১০ ডলার দান করবেন তিনি। এজন্য জার্মান একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে গাটছড়াও বেঁধেছেন। চালু করেছেন একটি কর্মসূচিও। যার নাম ‘‌Matti Runs For Water’।


জানা গিয়েছে, জার্মান অনূর্ধ্ব–২০ দলে প্রতিনিধিত্ব করা স্টেইনম্যান হামবুর্গের Viva con Agua নামে একটি NGO‌’‌র‌ সঙ্গে গাটছড়া বেঁধেছেন। বিশ্বের বিভিন্ন দেশে বৃষ্টির জল থেকে পানীয় জল তৈরির একাধিক প্রকল্পের সঙ্গে যুক্ত ওই সংস্থাটি। ভারতেও একাধিক পানীয় জলপ্রকল্পে কাজ করছে তারা। একথা জানতে পেরেই এগিয়ে আসেন লাল হলুদের এই ফুটবলার। পাশাপাশি তিনি ভারতের জলপ্রকল্প নিয়ে ইতিমধ্যেই একটি ওয়েবসাইট তৈরি করে ফেলেছেন । নাম দিয়েছেন #MattiRunsForWater crowd funding campaign।