Prothom Kolkata

Popular Bangla News Website

টাকা কম খরচা করুন একবার রূপের জৌলুস ধরে রাখতে একবার ব্যবহার করেই দেখুন ভাতের মাড়

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভাত করার পর ভাতের মাড় ফেলে দেন তো? এবার তাহলে ফেলার আগে জেনে নিন কিছু জিনিস যা জানার পর আপনি কখনোই ভাতের মাড় ফেলবেন না। ভাতের মাড়ে রয়েছে হাজারো ব্যবহারগুণ। ভাতের মাড় দিয়ে আমরা অনেকসময় জামাকাপড় মাড় দিয়ে থাকি। তবে শুধু একাজ ছাড়াও ভাতের মাড়ের উপকারিতা রয়েছে। যা স্বাস্থ্য এবং ত্বকের এবং চুলের জন্য খুবই উপকারী। ভাতের মাড় রূপচর্চায় ও চুলের যত্নে অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করে। তাই আজই যেনে নিন ত্বক ও চুলের জন্য ভাতের মাড়ের ব্যবহার।

১. ভাতের মাড় ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। ভাত করার পর সেই মাড় রেখে দিন। সারাদিন বাইরে থেকে এসে মুখ ধোয়ার সময় ভাতের মাড় দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন তাতে আপনার ত্বক থাকবে পরিষ্কার।

২. ভাতের মাড় দিয়ে নিয়মিত মুখ ধুলে মুখের উজ্জ্বলতা বাড়ে।

৩. বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ভাতের মাড়ের নিয়মিত ব্যবহারে ত্বকের বলিরেখা দূর হয়, ত্বক টানটান করে, এবং ত্বকে বয়সের ছাপ পড়ে না।

৪. ভাতের মাড় চোখের নিচে কালি দাগ বা ডার্ক সার্কেল দূর করে।

৫. বহুদিন ধরে মুখে ব্রণের সমস্যায় ভুগছেন? কিছুতেই কিছু হচ্ছে না! তবে এবার ভাতের মাড় লাগান তাতে ব্রণের সমস্যা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়।

৬. ভাতের মাড় নিয়মিত মুখে লাগালে পিগমেন্টেশনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

মুখের পাশাপাশি চুলের যত্নেও ভাতের মাড়ের বিশেষ কিছু উপকারিতা রয়েছে সেগুলি হল-

১. চুলে নিয়মিত কন্ডিশনার লাগালে অনেক সময় চুলের ক্ষতি হতে পারে। কারন বাজার চলতি পণ্য সামগ্রীতে থাকে নানান কেমিক্যাল। তাই আজ থেকেই শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার লাগানোর অভ্যাস করুন। ভাতের মাড় ভাল করে জল দিয়ে মিশিয়ে হালকা পাতলা করে নিন। এবার শ্যাম্পু করার পর চুল ধুয়ে নিন। চুলের ডগা ফাটার সমস্যা থাকলে সেই সমস্যা অনেকটাই দূর হয়।

২. ভাতের মাড় চুলের গোড়া মজবুত রাখতে খুব সাহায্য করে। তাই স্নানের পর জলের সাথে মাড় মেশানো জল দিয়ে চুল ধুলে চুলের গোড়া শক্ত ও মজবুত হবে।।