রাজস্থানে সংকট, সুপ্রিম কোর্টের দ্বারস্থ স্পিকার

।। রাজীব ঘোষ ।।

রাজস্থান হাইকোর্টের ডিভিশন বেঞ্চ শুক্রবার পর্যন্ত কংগ্রেসের বিদ্রোহী ১৯ বিধায়কের বিরুদ্ধে স্পিকারকে পদক্ষেপ না করার অনুরোধ জানিয়েছিল। তারপর রাজস্থানের স্পিকার সিপি যোশী দেশের সুপ্রিম কোর্টের আবেদনের সিদ্ধান্ত নেন। পরিষদীয় বৈঠকে যোগ না দেওয়ায় দলীয় শৃঙ্খলা অভিযোগে শচীন পাইলট সহ ১৯ জন বিদ্রোহী কংগ্রেস বিধায়ককে শোকজ নোটিশ দেন স্পিকার সিপি যোশী।

স্পিকারের দেওয়া নোটিশ কে চ্যালেঞ্জ জানিয়ে রাজস্থান হাইকোর্টে শচীন পাইলট সহ ১৯ কংগ্রেস বিধায়ক যে আবেদন করেছিলেন সেই আবেদনের মামলায় বিদ্রোহী শিবির কংগ্রেস বিধায়ক দের শুক্রবার পর্যন্ত পদক্ষেপ না করার জন্য অনুরোধ জানায়। ২৪ জুলাই এই মামলার রায় জানাবে হাইকোর্ট। শচীন শিবিরের পক্ষ থেকে আইনজীবী মুকুল রোহতগি আদালতে বলেছেন স্পিকারের নোটিশ পাঠানো সংবিধানের দশম সিডিউলের পরিপন্থী।

দলীয় বৈঠকে বিধানসভার বাইরে কে এল আর কে এলো না সেই বিষয়ে হুইপ জারি এবং স্পিকারের হস্তক্ষেপ কার্যকরী হয় না। কংগ্রেস হাইকম্যান্ড মুখ না খুললেও রনদীপ সুরজেওয়ালা,অজয় মাকেনরা দলের প্রতি পাইলটের আনুগত্য নিয়ে প্রশ্ন তুলেছেন। তার উপমুখ্যমন্ত্রী পদ কেড়ে নেওয়া হয়েছে। সরিয়ে দেওয়া হয়েছে প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে। রাজ্য সাংবিধানিক সংকট তৈরি হয়েছে। স্পিকারের অধিকারে আদালত হস্তক্ষেপ করছে। এই অভিযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন রাজস্থানের স্পিকার সিপি যোশী।