কৃষকদের অপমান করেছে ! বিরোধীদের পাল্টা তোপ মোদীর

।। সুদীপ মান্না ।।

ওরা যে যন্ত্রপাতিকে পুজো করে, তাতেই আগুন লাগিয়ে এরা কৃষকদের অপমান করেছে। মঙ্গলবার কৃষি আইনের পক্ষে জোরালো সওয়াল করে বিরোধীদের দুষলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবারই দিল্লির প্রাণকেন্দ্রে ইন্ডিয়া গেটের লনে রাজপথে একটি ট্রাক্টরে আগুন লাগিয়ে পাঞ্জাবের যুব কংগ্রেস সদস্যরা কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছিল।

প্রধানমন্ত্রী মোদীর অভিয়োগ, বিরোধীরা কৃষকদের স্বাধীনতার বিপক্ষে। এরা দেশে যা কিছু ঘটে তারই বিরোধিতা করে। এরা এভাবেই রাজনীতি করে।

“কয়েক দিন আগেই নতুন আইনের মাধ্যমে দেশ তার কৃষকদের শৃঙ্খলমুক্ত করেছে। এখন কৃষকরা তাদের ফসল যে কোনও জায়গায় যে কোনও লোককে বেচতে পারে। কি্ন্তু আজ সরকার যখন কৃষকদের অধিকার দিচ্ছে, তখন এরা বিক্ষোভ দেখাচ্ছে এবং কৃষকদের স্বাধীনতার বিরোধিতা করছে। কৃষকরা যে সব পণ্য ও যন্ত্রপাতি পুজো করে, এরা সেগুলিতে আগুন লাগিয়ে কৃষকদেরই অপমান করছে।“ মঙ্গলবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে উত্তরাখণ্ডে ৬টি মেগা প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে বললেন মোদী।

বিরোধী দলগুলির প্রতিবাদ নিয়ে মোদী বলছেন, “কালো টাকা রোজগার করার আরেকটি পথ বন্ধ হল,” স্বামীনাথন কমিটির সুপারিশ কার্যকর করার মাধ্যমে। এইবার কৃষকরা তাদের ফসলের ন্যূনতম সহায়ক মূল্য পাবেন এবং কোনও ফড়েও মাঝখানে থাকবে না।

“একটি দল, যাদের একটি পরিবারের ৪টি প্রজন্ম দেশ শাসন করেছে, তারা আজ অন্যের কাঁধে চড়ে স্বার্থপরতার প্রমাণ দিচ্ছে। তারা জাতীয় স্বার্থের যে কোনও উদ্যোগের বিরোধিতা করছে।“ বলছেন মোদী।