‘সোল ব্রাদার – আই আন্ডারস্টুড সঞ্জু লাইক নান কজ আই হ্যাভ আ স্টোরি হিম’

1 min read

।। প্রথম কলকাতা ।।

‘সোল ব্রাদার – আই আন্ডারস্টুড সঞ্জু লাইক নান কজ আই হ্যাভ আ স্টোরি হিম’ বন্দুকটা হাতে তুলে দর্শন বললেন, “এটি একটি আধা-অটোমেটিক পিস্তল, যা দিয়ে সাত রাউন্ড গুলি চালানো যাবে।” তিনি ম্যাগাজিনটা বের করে আনলেন, বেশ কয়েকটা গুলি তুললেন এবং স্প্রিং উত্তোলনের মাধ্যমে কীভাবে গুলি একে একে স্থাপন করা হয়েছে তা দেখালেন। তিনি ভর্তি ম্যাগাজিনটা আবার বন্দুকের মধ্যে ভরে দিলেন এবং একবার স্লাইডের ল্যাচটি টানলেন … আপনাকে এটি একবারই টানতে হবে এবং তারপরে এটি ধারাবাহিকভাবে সাত রাউন্ড গুলি চালাতে পারে … আমি বন্দুকটি হাতে নিলাম এবং অ্যাড্রেনালিন রেসিংয়ের কারণে এক অদ্ভুত উৎসাহ অনুভব করলাম। আমি কল্পনা করলাম, হঠাৎই আমার সামনে নেমিসিস এসে দাঁড়িয়েছে। তার মুখে অভিঘাত ও ভয়ের চেহারা ফুটে উঠছে এবং তারপরে আমি সোজাসুজি গুলি চালিয়ে দিই… ”

২০ শে জুলাই, ২০২০তে সঞ্জয় দত্তের জন্মদিনে একটি ভক্ত সঞ্জু বাবাকে তাঁর ভালবাসা ও সম্মানের নিদর্শন হিসাবে একটি বই উপহার দিচ্ছেন, যার নাম “সোল ব্রাদার – আই আন্ডারস্টুড সঞ্জু লাইক নান এলস কজ আই হ্যাভ আ স্টোরি লাইক হীম”।

সোল ব্রাদার এমন একজন ব্যক্তির রূপককাহিনী, যার চিন্তাভাবনা, অনুভূতি এবং মনোভাব অন্য একজনের সাথে মিলে যায় এবং এই বইটি হ’ল একজন সাধারণ মানুষের এক আশ্চর্যজনক সত্য গল্প, জার জীবন ছিল খুবই বিপর্যস্ত ও অস্বাভাবিক এবং অভিনেতা সঞ্জয় দত্তের জীবনের সাথে যার আকর্ষণীয় মিল রয়েছে।

লেখক দেবী প্রসাদ পাধির মতে তাঁর জীবন ও পরিস্থিতি সম্পর্কে তার প্রতিক্রিয়া অভিনেতারই অনুরূপ ছিল। তাই তিনি সর্বদা অনুভব করেছিলেন যে তিনি সঞ্জয় দত্তের দৃষ্টিভঙ্গি এবং কার্যকলাপ এমনভাবে বোঝেন যা অন্য কারর পক্ষে সম্ভব নয়। তিনি বলেছেন, “আমি তার সাথে কখনও দেখা না করেও বছরের পর বছর ধরে একটি গভীর সংযোগ অনুভব করেছি। এই গল্প সঞ্জয় দত্তের জীবন প্রদর্শন না করলেও এটি একজন সাধারণ মানুষের এক আশ্চর্যজনক সত্য গল্প, যাঁর জীবন ছিল খুবই বিপর্যস্ত ও অস্বাভাবিক। আমি বইটি তাকে উৎসর্গ করেছি এবং সেইজন্য তাঁর জন্মদিনে তাঁর প্রতি আমার ভালবাসার নিদর্শন হিসাবে প্রকাশ করছি। তিনি কখনও বইটি পড়লে তা আমার পক্ষে খুবই সম্মানের বিষয় হবে।“

অনন্য অভিনেতা সঞ্জয় দত্তকে উৎসর্গীকৃত এই বইটি ২০ জুলাই ২০২০তে প্রকাশিত হয়েছে, নীচে বইটি অনলাইনে কেনার লিঙ্কগুলি দেওয়া হল।
ই-বই এবং মুদ্রণ সংস্করণ অ্যামাজনে উপলভ্য: https://www.amazon.in/Soul-Brother-understood-Sanju-because-ebook/dp/B08BFB6CYX
https://www.amazon.in/dp/1649514409

মুদ্রণ সংস্করণটি নোশন প্রেসেও উপলভ্য: https://notionpress.com/read/soul-brother
লেখক পরিচয়: দেবী প্রসাদ পাধী হলেন একজন উৎসুক পশু ও প্রকৃতি প্রেমী। ওড়িশার ভুবনেশ্বরের বাসিন্দা এই স্বাধীন লেখক দৃঢ় বিশ্বাস রাখেন যে পৃথিবীতে কেবলমাত্র একটিই ধর্ম আছে, আর তা হ’ল- মানবতা। তিনি প্রাণী ও শিশু নির্যাতন এবং ইভটিজিংয়ের প্রতি নৃশংসতার বিরুদ্ধে সরব হয়েছেন। ওড়িশার মিডিয়া ইন্ডাস্ট্রির সাথেও তিনি যুক্ত রয়েছেন।