রাষ্ট্রসংঘের তরফে মানবসেবার সম্মান সোনু সুদকে

1 min read

।।শুভশ্রী মুহুরী।। কলকাতা।।

করোনা পরিস্থিতিতে এক অন্য সোনু সুদকে পেয়েছেন ভারতবাসী। বাস্তবের মাটিতে তিনি সিনেমার ভিলেন নন, বরং সুপার হিরো। করোনা পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে সরকার যখন উদাসীন, পায়ে হেঁটে বাড়ি ফিরতে গিয়ে যখন প্রাণ গিয়েছে অন্তঃসত্বা পরিযায়ী শ্রমিকদের তখন ভার্চুয়াল সমবেদনায় আবৃত্ত থাকেননি অভিনেতা সোনু সুদ।

বরং স্টারডম ভুলে রাস্তায় নেমে বাড়ি ফিরেয়েছেন হাজারে হাজারে পরিযায়ী শ্রমিককে। এই মানবসেবার জন্য রাষ্ট্রসংঘের তরফে তাঁকে সম্মানিত করা হল বিরল সম্মানে। রাষ্ট্রসংঘের সংগঠন ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (UNDP) করোনা পরিস্থিতিতে সোনু সুদের স্বাধীন জনসেবার জন্য তাঁকে স্পেশাল হিউম্যানিটোরিয়ান সম্মানে ভূষিত করলেন। করোনা পরিস্থিতিতে ভার্চুয়ালি এই সম্মাননা অনুষ্ঠান হয়। খুব কম ব্যক্তিত্বকেই এই বিশেষ সম্মান দেওয়া হয়েছে।

সোনু সুদের আগে এই সম্মান পেয়েছেন অ্যাঞ্জেলিনা জোলি, ডেভিড বেকহাম, লিওনার্দো দিক্যাপ্রিও, নিকোল কিডম্যান, এমা ওয়াটসন এবং প্রিয়ঙ্কা চোপড়াকে।এই বিশেষ সম্মান পেয়ে সোনু সুদ বলেছেন, তিনি কোনো রকম প্রত্যাশা ছাড়াই মানব কল্যানের কাজ করেছেন। তবে রাষ্ট্রসংঘের তরফে এই সম্মান পেয়ে তিনি খুবই উৎসাহিত।

করোনা পরিস্থিতিতে দেশজুড়ে কয়েক ঘন্টার নোটিশে লকডাউন জারি করা হয়। দেশের কোনায় কোনায় আটকে পড়েন লাখে লাখে পরিযায়ী শ্রমিক। সরকারের কাছে বাড়ি ফেরানোর আবেদন করে তাঁরা যখন ক্লান্ত তখন হঠাতই ত্রাতা হয়ে ওঠেন সোনু সুদ। দেশের সকল প্রান্ত থেকে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করতে থাকেন নিজে দাঁড়িয়ে থেকে। এখনও কেও তাঁর কাছে যেকোনো সমস্যায় সাহায্য প্রার্থনা করলে তিনি পাশে গিয়ে দাঁড়াবেন না এমনটা হয় না।