কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে কৃষি আইন অগ্রাহ্য করার নির্দেশ সনিয়ার

1 min read

।। সুদীপ মান্না ।।

সোমবার কংগ্রেসের অন্তর্বতী সভানেত্রী সনিয়া গান্ধী কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে বললেন, কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে রাজ্যের আইন তৈরির কথা বিবেচনা করতে। তিনটি কৃষি আইনের বিরুদ্ধে দেশের বিভিন্ন অংশে ব্যাপক কৃষক বিক্ষোভ শুরু হয়েছে। তার উপকেন্দ্রে রয়েছে কংগ্রেস শাসিত পাঞ্জাব। মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও সোমবার ধর্ণায় বসেছিলেন।

কংগ্রেস এক বিবৃতিতে বলেছে, “মাননীয় সভানেত্রী কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে সংবিধানের ২৫৪(২) অনুচ্ছেদ অনুসারে তাদের রাজ্যগুলিতে আইন পাস করার সম্ভাবনা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন,  যা রাজ্য বিধানসভাগুলিকে কৃষক-বিরোধী কেন্দ্রীয় আইন. যা রাজ্যের এক্তিয়ারে হস্তক্ষেপ করছে, তাকে উপেক্ষা করার জন্য একটি আইন পাস করার অনুমতি দেয়।”

কংগ্রেস বলছে, “এর দ্বারা রাজ্যগুলি অগ্রহণযোগ্য তিনটি কৃষক-বিরোধী আইনকে এড়িয়ে যেতে পারবে। এতে মোদী সরকার ও বিজেপি কৃষকদের প্রতি যে চরম অন্যায় করেছে, তার হাত থেকে বাঁচবে কৃষকরা।“

সনিয়া গান্ধী সংবিধানের যে ধারা উল্লেখ করেছেন, তাতে সংসদের আইনের বিরুদ্ধে রা্জ্যের আইন লাগু করা যায়, যদি তাতে রাষ্ট্রপতি সম্মতি দেন।

প্রসঙ্গতঃ অমরিন্দর সিং রবিবারই বলেছেন, তার সরকার খতিয়ে দেখবে যদি রাজ্যের আইনে সংশোধনী এনে ৩টি বিতর্কিত আইনের হাত থেকে কৃষকদের রক্ষা করা যায়।