Prothom Kolkata

Popular Bangla News Website

রাস্তায় বসে গান-স্লোগান -ফুটবল, এ এক অন্য ধর্মঘট!

1 min read

।। শর্মিলা মিত্র ।।

কেন্দ্রের একাধিক আইন, রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ, মূল্যবৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবার দেশজুড়ে সাধারন ধর্মঘটের ডাক দেয় কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। বিধানসভা নির্বাচনের আগে এই ধর্মঘটের মধ্য দিয়ে বাম-কংগ্রেস জোট তাদের শক্তি পরীক্ষা করতে চাইছে বলে মত রাজনৈতিক মহলের একাংশের। ধর্মঘটের দিন সকাল থেকেই বিভিন্ন স্টেশনের পাশাপাশি যাদবপুরে ট্রেন অবরোধ করে ধর্মঘট সমর্থকেরা।

বাম নেতৃত্বে সংঘটিত হয় মিছিলও। পাশাপাশি, রাজাবাজার, সেন্ট্রাল অ্যাভেনিউ মেট্রোর সামনেও চলে বিক্ষোভ। ধর্মঘটের জেরে হাওড়া শাখায় বন্ধ হয়ে পড়ে রেল পরিষেবা, একাধিক স্টেশনে আটকে পড়ে ট্রেন। বেলা বাড়তে শুনশান হয়ে পড়ে শহরের রাস্তাও। আর তারই মধ্যে অন্যভাবে ধর্মঘট পালনের ছবি ধরা পড়ল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সামনে। সারাদিন রাস্তায় নেমে, রাস্তায় লড়ে তারা বনধ সমর্থন করবে বলে আগেই জানিয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র সংগঠন।

ধর্মঘটের দিন সকালে যাদবপুর বিশ্ববিদ্যালেয় ক্যাম্পাসের মেন গেটের সামনে রাস্তায় বসে ধর্মঘট সমর্থন করে এসএফআই, আইসা, আইসি-সহ বাম ছাত্র সংগঠনগুলি। একইসঙ্গে ওঠে স্লোগান, গানও। এরপর সকাল সাড়ে এগারোটা নাগাদ ধর্মঘটীদের পক্ষ থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটের সামনে রাস্তায় শুরু হয় ফুটবল খেলা।

আরো পড়ুন :২০২১ মাধ্যমিকের সিলেবাসে কাটছাঁট, কী কী বাদ পড়লো?

ধর্মঘটের পোস্টারের পাশাপাশি, ‘মারাদোনার স্মৃতির উদ্দেশ্যে আমাদের শ্রদ্ধার্ঘ্য’ লেখা ব্যানারের সামনে শুরু হয় ফুটবল খেলা। কলকাতার রাজপথেই এই ভাবেই অন্যরকম ছবি ধরা পড়ল ধর্মঘটের। যাদবপুরের হাত ধরে কোথাও যেন এক হয়ে গেলেন ধর্মঘট আর ফুটবলের রাজপুত্র বা শ্রমিক শ্রেণীর চিরসখা মারাদোনা। তার অকাল প্রয়াণে যেখানেই সকলে শোকস্তব্ধ সেখানে ধর্মঘটের দিনও তাকে ভুলল না যাদবপুরের পড়ুয়ারা।

‘হোক কলরব’ হোক বা অন্যান্য আন্দোলন বা কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের ডাকা ধর্মঘট। সবসময় আন্দোলনের পাশাপাশি নিজেদের অবস্থান স্পষ্ট করার পাশাপাশি নিজেদের শিল্প সত্তা জাগিয়ে তোলে যাদবপুরের ছাত্র-ছাত্রীরা। আজও তার অন্যথা হলনা। অন্যভাবে ধর্মঘট পালন করলেন তারা। গান ও ফুটবল খেলায় ধরা পড়ল অন্যরকম ধর্মঘটের ছবি।