নিরঞ্জন ঘাটেই চলছে বরন, শিলিগুড়িতে বিধি মেনে চলছে বিসর্জন

1 min read

।। প্রথম কলকাতা ।।

শিলিগুড়ির লালমোহন ঘাটে চলছে প্রতিমা নিরঞ্জনের পর্ব। দশমী উপলক্ষে শহরের বেশ কয়েকটি বাড়ির পুজোর প্রতিমা নিরঞ্জন করা হয়। স্বাস্থ্যবিধি মেনে ও সরকারী নির্দেশ অনুযায়ী এদিন প্রতিমা নিরঞ্জনের পর্ব শুরু হয়। নিরঞ্জন ঘাটেই মাস্ক পরিহিতা সমস্ত বউয়েরা মায়ের বরন প্রথা সারেন। দুরত্ব বজায় রেখে সিঁদুরখেলার রীতি পালন করা হয়।

ঢাকের বাদ্যিতে মাকে নিমজ্জিত করা হয় অল্প সংখ্যক মানুষের উপস্থিতিতে। দক্ষিণবঙ্গের মত উত্তরেও একই চিত্র ধরা পড়েছে, যেখানে করোনা সচেতন মানুষ যথাযথ বিধি নিষেধ মেনে চলছে প্রতিমা নিরঞ্জন। মাইকিং করে বারংবার বলা হয়েছে যাতে যথাযথ বিধি নিষেধ মেনে যেন মায়ের বিসর্জন করা হয়। মাস্ক ছাড়া কাউকে ভিতরে আসতে দেওয়া হবে না , এমনটাও বলা হয় বার বার।

আরো পড়ুনঃ নবদ্বীপে বিসর্জনের অনুষ্ঠানে আনন্দের হাসি ভুলিয়ে দিল বিষাদ

জোরহাতে করে মাকে বিদায় দিয়েছেন সকলে। শিলিগুড়ি পৌরসভার তরফে একটি মঞ্চের আয়োজন করা হয়েছিল করোনা সচেতনতার বার্তা দেওয়ার জন্য। এছাড়াও নিরঞ্জন ঘাটে এক এক করে সমস্ত প্রতিমা বিসর্জন দেওয়ার অনুমতি দেওয়া কম সংখ্যক লোকের উপস্থিতিতে। সকলকে সামাজিক দুরত্ব বজায় রেখে থাকতে অনুরোধ করা হয়।

গুটি কয়েকে মানুষ ঢাকের বাদ্যিতে নেচে ওঠেন। বিসর্জনের বিষাদ সুর কেটে যায় ঢাক-কাসরের ছন্দে। খুশিতে উচ্ছল সকলেই নাচের ছন্দে মেতে ওঠেন, তবে সকলেই করোনার কথা মাথায় রেখে বিসর্জনের নাচ নেচেন। পুরসভার তরফে বিজয়া দশমীর শুভেচ্ছা জানানো হয়। ছোট থেকে বড় সকলেই সচেতন থেকে বিজয়ার প্রথা পালন করেন।

Categories