সুখবর! ১০০ মিলিয়ন কোভিড টিকার ডোজ তৈরি করছে এসআইআই

1 min read

।। সুদীপ মান্না ।।

সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া(SII) জানিয়েছে, ২০২১এ তারা ১০০ মিলিয়ন ডোজ কোভিড-১৯ টিকা তৈরি করছে ভারত এবং নিম্ন ও মধ্য আয়ের দেশগুলির জন্য। তার প্রতিটি ডোজের সর্বোচ্চ দাম হবে ৩ ডলার।

গাভি(GAVI), ভ্যাকসিন অ্যালায়েন্স এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে সহযোগিতার প্রেক্ষিতে এসআইআই এই ঘোষণাটি করেছে।

আগস্টে এসআইআই ঘোষণা করেছিল, তারা ১০০ মিলিয়ন ডোজ সরবরাহ করবে। বর্তমানে তা বাড়িয়ে তারা বলেছে, ২০০ মিলিয়ন ডোজ কোভিড-১৯ টিকা তারা তৈরি করতে পারে।

“এই পর্যায়ে এটা সরকার, বিশ্ব স্বাস্থ্য ও আর্থিক প্রতিষ্ঠানগুলির কাছে সরকারি ও বেসরকারি ক্ষেত্রগুলির কাছে খুবই গুরুত্বপূর্ণ যে একসঙ্গে কাজ করা, যাতে সুস্থতার রাস্তায় কেউ না বাদ থাকে। আমাদের প্রচেষ্টা, যাতে ভবিষ্যতের ভ্যাকসিন বিশ্বের সুদূরতম প্রান্তে পৌঁছায়, গোটা বিশ্বকে টিকাকরণ করা যায় এবং অতিমারী রোধ করা আটকানো যায়।“  বলছেন এসআইআই-এর সিইও আদর পুনাওয়ালা।

সম্ভাব্য টিকার জন্য এসআইআই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইন্সটিটিউট ও ব্রিটিশ-সুইডিশ ওষুধ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি সই করেছে।

কোভ্যাক্স ছাতার নীচে গাভি কোভ্যাক্স ফেসিলিটির সমন্বয় সাধন করছে।

ইতিমধ্যেই ৭৩টি উচ্চ আয়ের অর্থনীতি এই ফেসিলিটিতে যোগদানের আনুষ্ঠানিক দায়বদ্ধতা দেখিয়েছে। এছাড়াও ৯২টি নিম্ন ও মধ্য আয়ের অর্থনীতি গাভি কোভ্যাক্স এএমসি-র সহায়তা পাওয়ার জন্য উপযুক্ত বিবেচিত হয়েছে। গাভি ও ভ্যাকসিন অ্যালায়েন্সের সিইও ডাঃ শেঠ বার্কলি জানিয়েছেন, গ্লোবাল সাউথের দ্বারা গ্লোবাল সাউখের জন্য এই টিকা তৈরি হচ্ছে, যাতে কোভিড-১৯ টিকা পাওয়ার ক্ষেত্রে কোনও দেশ পিছনে পড়ে না থাকে।