Prothom Kolkata

Popular Bangla News Website

রেকর্ড হারে ডাউনলোড, WhatsApp-কে ছাপিয়ে ভারতে এখন প্রথম ফ্রি অ্যাপ Signal

1 min read

।। প্রথম কলকাতা ।।

খাতা খুলতেই ঝোড়ো ব্যাটিং শুরু করে দিল ক্রস-প্ল্যাটফর্ম এনক্রিপ্টেড মেসেজিং সার্ভিস Signal। ভারত-সহ বিশ্বের অন্যান্য দেশেও WhatsApp-কে ছাপিয়ে App Store-এর ফ্রি অ্যাপস ক্যাটেগরিতে চলে এল Signal।


শনিবারই এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি স্ক্রিনশট শেয়ার করা হয়। সেই ছবিতেই পরিষ্কার হয়ে গিয়েছে, WhatsApp-কে ছাপিয়ে ভারতে প্রথম স্থানে চলে এসেছে Signal। আর সেই ট্যুইটেই সিগন্যালের তরফে লেখা হচ্ছে, ‘দেখুন, আপনারা কী করেছেন!’ ভারতের পাশাপাশিই জার্মানি, ফ্রান্স, অস্ট্রিয়া, ফিনল্যান্ড, হংকং এবং স্যুইৎজারল্যান্ডেও WhatsApp-কে ছাপিয়ে মোস্ট ডাউনলোডেড অ্যাপ হিসেবে উঠে এসেছে Signal। অন্য দিকে আবার হাঙ্গেরি এবং জার্মানিতে Google Play Store-এও সেরা ফ্রি অ্যাপ হয়েছে সিগন্যাল।


কিছু দিন আগেই WhatsApp প্রাইভেসি পলিসি ঢেলে সাজানোর কথা ঘোষণা করতেই Signal-এর বাড়বাড়ন্ত বাড়ে। তাতে আবার ঘৃতাহুতি দেন টেলসা সিইও এলন মাস্ক। ট্যুইট করে বিশ্বব্যাপী গ্রাহকদের সরাসরি WhatsApp-এর বিকল্প অ্যাপ Signal ব্যবহার করার পরামর্শ দিয়েছিলেন তিনি। আর মাস্কের একটা ট্যুইটেই বাজিমাত করে Signal। ঠিক যেন খেল খতম, পয়সা হজম হয়ে যায় জাস্ট কয়েক মুহূর্তের ব্যবধানে। গ্রাহক-ঝড়ে কাবু Signal-এ একটা সময়ে এমনই বিপুল পরিমাণে নতুন গ্রাহকের রিকোয়েস্ট আসতে থাকে যে, কোম্পানি ভেরিফিকেশন লিঙ্ক পেতে নাজেহাল অবস্থা হয় গ্রাহককূলের। যদিও দ্রুত সেই সমস্যার সমাধান করে কামব্যাক করে ।


WhatsApp প্ল্যাটফর্ম তার শর্ত ও গোপনীয়তার নীতি বদল করার ফলে আপনার মোবাইল নম্বর, ফোনের তথ্য, আইপি অ্যাড্রেস, গ্রাহকের বার্তা বিনিময়ের প্রকৃতি, লেনদেনের তথ্য, লোকেশন হিস্ট্রি এবং আরও একাধিক তথ্য তাঁরা তুলে দিতে পারে Facebook-এর কাছে। শুধু Facebook-ই নয়, WhatsApp কর্তৃপক্ষ আগামী দিনে Facebook-এর মালিকানাধীন অন্য সংস্থাগুলির সঙ্গেও গ্রাহকতথ্য ভাগ করে নেবে বলে জানিয়েছেন তাঁরা।
তবে শুধুই Signal অ্যাপ নয়! WhatsApp-এর সর্বনাশে পৌষমাস শুরু হয়ে গিয়েছে আর এক ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম Telegram-এরও।