দিল্লির বৈঠকে যাচ্ছেন না শোভন, জল্পনা চলছে

।। রাজীব ঘোষ ।।

বৈঠকে যাচ্ছেন না কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়। স্থির ছিল ২৭ জুলাই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে যোগ দিতে পারেন শোভন চট্টোপাধ্যায়। কিন্তু এদিন জানা গেল তিনি ওই বৈঠকে যোগ দিচ্ছেন না। জল্পনা শুরু হয়েছে তার এই সিদ্ধান্ত কে কেন্দ্র করে।

প্রায় এক বছর হল বিজেপিতে যোগদান করেছেন শোভন চট্টোপাধ্যায় এবং তার বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়। তবে তারপরেও দীর্ঘদিন ধরে রাজনীতির ময়দানে শোভনকে দেখা যায়নি। রাজ্য বিজেপি নেতৃত্বের সঙ্গে মনোমালিন্যের জেরে শোভনকে রাজনৈতিক কর্মসূচিতে দেখা যাচ্ছিল না।

তার মধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী এবং তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন শোভনের বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়। ভাইফোঁটার দিন শোভন মমতার কাছে চলে যান। তারপর থেকেই জল্পনা শুরু হয় রাজ্য রাজনীতিতে। শোভন কি তৃণমূলে ফিরতে চলেছেন। একাধিকবার এই বিষয়টি উঠে আসে। তবে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব শোভনের সঙ্গে যোগাযোগ রাখছিলেন।

দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে রাজ্য বিজেপির সাংগঠনিক বৈঠক শুরু হয়েছে। ২৩ থেকে ২৮ শে জুলাই এই বৈঠক চলবে। সেখানে স্থির হয় ২৭ জুলাই শোভন চট্টোপাধ্যায় সেই বৈঠকে যোগ দেবেন। তবে এদিন জানা গেল তিনি দিল্লিতে ওই বৈঠকে যোগ দিতে যাচ্ছেন না। রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেছেন শোভনকে কে ডেকেছে জানিনা। শোভনের সঙ্গে কোনো কথা হয়নি।

এই বৈঠকের উপযুক্ত নয়। তাই তাকে ডাকা হয়নি। তার এই বক্তব্যের পরেই শোভন চট্টোপাধ্যায় এই সিদ্ধান্ত নিয়েছেন বলেই মনে করা হচ্ছে। তবে এই বিষয়ে শোভনের বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায় বলেন কেন্দ্রীয় নেতৃত্বের আমন্ত্রণ আন্তরিক ছিল। বিজেপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ রয়েছে। রাজ্য স্তরের কোন নেতা কি বললেন সেটা বিষয় নয়।

তবে শোভন শিবিরের কথায় বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ওই বক্তব্যের পরেই শোভন চট্টোপাধ্যায় দিল্লিতে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। দীর্ঘদিন নিষ্ক্রিয় থাকার পর বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে দিল্লিতে এই বৈঠকে শোভন চট্টোপাধ্যায়ের যোগদান করার মধ্য দিয়ে তিনি ফের রাজনীতিতে সক্রিয় হচ্ছেন বলে জানা যাচ্ছিল। সেখানে ফের সমস্যা তৈরি হলো।

যদি বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের কথাকে গুরুত্বই না দেবেন তাহলে শোভন চট্টোপাধ্যায় দিল্লিতে যাচ্ছেন না কেন। এই বিষয়ে বৈশাখী বলেন দিল্লিতে যাচ্ছেন না শোভন। বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে যোগদান করা যেতে পারে। তবে সেই বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

রাজ্য বিজেপির নেতাদের সঙ্গে দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের এই বৈঠকে শোভন চট্টোপাধ্যায়ের না যাওয়ার সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহ