Prothom Kolkata

Popular Bangla News Website

অপেক্ষার অবসান, 14 তারিখ লঞ্চ করছে বহু প্রতীক্ষিত Samsung Galaxy S21

1 min read

।। প্রথম কলকাতা ।।

14 জানুয়ারি লঞ্চ করছে বহু প্রতিক্ষিত Samsung Galaxy S21 সিরিজ। নতুন এই গ্যালাক্সি মডেলের আনপ্যাকিয়ের আমন্ত্রণ জানিয়ে নতুন ট্যাগলাইন নিয়ে এসেছে Samsung, ‘Welcome to the Everyday Epic’। ভার্চুয়াল এই লঞ্চিং ইভেন্ট অনুষ্ঠিত হবে 14 জানুয়ারি ভারতীয় সময় সন্ধে 8টা 30 মিনিট নাগাদ।
Samsung-এর এই লেটেস্ট ফ্ল্যাগশিপ সিরিজে Galaxy S21, Galaxy S21 Plus, এবং Galaxy S21 Ultra এই তিনটি মডেল থাকবে বলে জানা গিয়েছে। পারফরম্যান্স থেকে শুরু করে ক্যামেরা এবং ফোনের সমগ্র ডিজাইনেই তাক লাগাবে এই Galaxy S21 সিরিজের ফোনগুলি। কিছু দিন আগেই Samsung Galaxy S21-এর যাবতীয় ফিচার্স ও স্পেসিফিকেশনস লিক হয়ে গিয়েছিল।
অত্যধুনিক ফিচারের মধ্যে এই ফ্ল্যাগশিপ সিরিজে ফোনে S Pen দিতে চলেছে কোম্পানি। Samsung-এর Note সিরিজের ফোনগুলিতেই S Pen দেওয়া হয়েছিল এবং বিশেষ এই ফিচারের জন্যই স্যামসাংয়ের নোট সিরিজের ফোনগুলি আইকনিক হয়ে উঠেছে।
আসুন দেখে নেওয়া যাক কি কি ফিচার থাকছে এই স্মার্টফোনে,
Samsung Galaxy S21 স্মার্টফোনে 6.2 ইঞ্চির Dynamic AMOLED 2x ডিসপ্লে থাকছে। এদিকে আবার এই সিরিজের প্লাস মডেলে 6.7 ইঞ্চির ডিসপ্লে দেওয়া হচ্ছে। দুটি মডেলেরই ডিসপ্লে-তে HD+ প্যানেল থাকছে, যা 120Hz রিফ্রেশ রেট সাপোর্ট করে। এই স্ক্রিনে রয়েছে HDR 10+ এবং 1300 nits ব্রাইটনেস। এছাড়াও দুর্ধর্ষ এই ডিসপ্লেতে Corning-এর লেটেস্ট Gorilla Glass Victus প্রোটেকশন এবং আন্ডারস্ক্রিন আলট্রাসোনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হচ্ছে।
এর আগে বেশ কিছু রিপোর্ট থেকে জানা গিয়েছিল, এই ফ্ল্যাগশিপ সিরিজে Samsung-এর নতুন Exynos প্রসেসর দেওয়া হবে, যা পেয়ার করা থাকবে 8GB RAM এবং 256GB বিল্ট-ইন স্টোরেজের সঙ্গে। সফ্টওয়্যারের দিক থেকে এই Galaxy S21 সিরিজের ফোনগুলিতে Android 11-বেসড One UI 3.1 থাকবে বলে আরও জানা গিয়েছে।
Galaxy S21 স্মার্টফোনে থাকছে 4,000mAh ব্যাটারি এবং Galaxy S21+ মডেলে 4,800mAh ব্যাটারি দেওয়া হচ্ছে। দুটি ফোনই 25W ফাস্ট চার্জিং সাপোর্ট করবে বলে সূত্রের আরও দাবি। পাশাপাশিই আবার এই সিরিজের ফোনগুলিতে Qi ওয়্যারলেস চার্জিং এবং রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্টও থাকবে বলে খবর।
ফোটোগ্রাফি ডিপার্টমেন্টের দিক থেকে Samsung Galaxy S21 এবং Galaxy S21+ দুটি স্মার্টফোনেই 10MP ফ্রন্ট ফেসিং ক্যামেরা থাকছে। এই সেন্সরের অ্যাপার্চার f/2.2 এবং এটি 60fps রেটে 4K ভিডিয়ো রেকর্ডিং করতে পারে। ব্যাক ক্যামেরায় দুটি ফোনেরই তিনটি সেন্সর থাকছে। তাদের একটি 12MP-র ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর, একটি 12MP আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর এবং আর একটি 64MP টেলিফোটো সেন্সর। এই রিয়ার ক্যামেরা 30fps রেটে 8K ভিডিয়ো রেকর্ড করতে সক্ষম।