রাশিয়ার বিরোধী নেতা এলেক্সে নাভানলি বিষ প্রয়োগের অভিযোগ

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

রাশিয়ার বিরোধী নেতা এলেক্সে নাভানলি বিষ প্রয়োগের ফলে অসুস্থ্য হয়ে হাসপাতালের কোমায় ভর্তি হয়েছেন। বৃহস্পতিবার সাইবেরিয়া থেকে মস্কোতে ফেরার পথে তিনি অসুস্থ্য হয়ে পড়লে বিমান জরুরিভাবে অবতরণ করে তাকে হাসপাতালে নেয়া হয়। খবর সিএনএনের।

বিমানে তিনি শুধু চা পান করেছিলেন। ধারণা করা হচ্ছে চায়ের সাথে বিষাক্ত কিছু মিশানো হয়েছিল। ডাক্তাররা জানিয়েছেন বিষাক্ত উপাদান গরম পানির সাথে মিশে দ্রুত কাজ করেছিল। তবে কী ধরণের বিষ মিশোনো হয়েছে তা এখনো নিশ্চিত করে কিছু জানা যায়নি। উন্নত হাসপাতালে চিসিৎসা প্রদানের বিষয়েও আলোচনা চলছে পরিবার ও ডাক্তারদের মধ্যে।

সরকারের পক্ষ থেকেও এ নেতাকে সর্বোচ্চ সেবা প্রদান করার বিষয়ে আশ্বস্ত করা হয়েছে। এ ঘটনার পর দেশটির পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকেও গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এর আগেও ২০০৬ সালে এতজন সংবাদিকে বিষ প্রয়েগে হত্যা করা হয়েছিল।

২০১৮ সালেও রাশিয়ার একজন সাবেক এজেন্টকে ইংল্যান্ডে বিষ প্রয়োগের মাধ্যমে হত্যা করা হয়। রাশিয়ার সমালোচক হিসেবে পরিচিত কারা মুর্জাকে ২০১৫ সালে হত্যার উদ্দেশ্যে বিষ প্রয়োগের অভিযোগ রয়েছে। তবে রাশিয়া সরকার সব অভিযোগ অস্বীকা করেছে।