Prothom Kolkata

Popular Bangla News Website

দৌড়োতে গিয়ে হাঁফিয়ে যাচ্ছেন? ঠিক করে দৌড়ানো হচ্ছে না, জেনে নিন

1 min read

।। প্রথম কলকাতা ।।

আজকাল অনেক কমবয়সী মানুষেরা ডায়াবেটিস, ব্লাড প্রেসারের মতো রোগে আক্রান্ত হয়ে আয়ু কমিয়ে ফেলছে। তাই ডাক্তারেরা পরামর্শ দিচ্ছেন নিয়মিত একটু করে দৌড়োতে। কিন্তু অসুবিধা হল দৌড়োনোর সময় শ্বাস ফুলে যাচ্ছে, একটু দৌড়োলেই হাঁপিয়ে উঠছেন তো এই অবস্থায় কি করবেন! সাধারণত যারা সবে শুরু করেছে দৌড়োনো তাদের ক্ষেত্রেই এই জাত অসুবিধা হচ্ছে। দৌড়োনোর সঠিক কৌশল না মানার ফলেই এই সমস্যা তৈরি হচ্ছে আপনার অনুশীলনে। তো জেনে নেওয়া যাক দৌড়োনোর কিছু সহজ নিয়ম।

ওয়ার্ক আউট

দৌড়োনো শুরু করার 10-15 মিনিট আগে একটু নিজের শরীর টাকে ঝালিয়ে নিন। আপনি স্ট্রেচিং অথবা হাল্কা জগিং করতে পারেন। ধীরে ধীরে গা গরম হলে আপনার দৌড়োনোর ক্ষমতাও বৃদ্ধি পাবে। দৌড়োনোর আগে এই 10-15 মিনিটের ওয়ার্ক আউট আপনার স্বাসকষ্টের সমস্যা কাটিয়ে তুলতে সাহায্য করবে।

শ্বাস-প্রশ্বাস

দৌড়োনোর পূর্বে কিছুক্ষন শ্বাস-প্রশ্বাস নেওয়া শুরু করুন। এটা এক প্রকার কার্ডিওভাসকুলার ব্যায়াম। যা আপনার ফুসফুসের ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করবে এবং আপনার ফুসফুস আরও অক্সিজেন ধরে রাখতে সক্ষম হবে।

সঠিক নিয়মে শ্বাস নিন

আপনি যখন দৌড়োচ্ছেন তখন নাকের পাশাপাশি মুখ দিয়ে শ্বাস নেওয়ার চেষ্টা করুন। সঠিক ভাবে শ্বাস প্রশ্বাস করলে আপনার শরীর আরো অক্সিজেন গ্রহণ করতে সক্ষম হয় এবং শরীরে চাপও কম পরে।

দৌড়োনোর সময় দেহের ভারসাম্য বজায় রাখুন

আপনার শ্বাস ফুলে যাওয়া আপনার দৌড়োনোর কৌশলে অনেকটা নির্ভর করে। আপনি যদি বেনিয়মে দৌড়োতে থাকেন তাহলে আপনার সামনের অংশ ঝাপসা হয়ে যাবে যা ফুসফুসে প্রভাব ফেলবে এবং শ্বাস নিতে কষ্ট হবে।

দৌড়োনোর গতি ঠিক রাখুন

দৌড়োনোর সময় অতিরিক্ত উৎসাহিত হলে চলবে না। আপনি যদি আপনার গতির সামঞ্জস্য বজায় না রাখেন আপনার শরীরে চাপ পড়বে যার ফলে শ্বাস ফুলে যাওয়ার সম্ভাবনা আরো বৃদ্ধি পাবে। আপনি যদি সবে সবে দৌড়োনো শুরু করেছেন তবে ধীরে ধীরে গতির তীব্রতা বাড়াতে থাকুন।