আবারও দাম বাড়ল রয়্যাল এনফিল্ড ৩৫০ বিএসের!

1 min read

।। স্বর্ণালী তালুকদার ।। কলকাতা ।।

ভারতে রয়্যাল এনফিল্ডের চাহিদা আকাশ ছোঁয়া। কারণ ভালো এবং মজবুত বাইক হিসেবে রয়্যাল এনফিল্ডের সুনাম বহু বছর ধরে রয়েছে। এই বাইক সংস্থাটির তরফে বুলেট ৩৫০ বিএস ৬ এর দাম ফের বদলানো হয়েছে। এই বাইকটির তিনটি সংস্করণ বাজারে রয়েছে। একটি হল এন্ট্রি-লেভেলের এক্স ভেরিয়েন্ট, দ্বিতায়টি হল স্ট্যান্ডার্ড ব্ল্যাক ভেরিয়েন্ট এবং সবশেষে রয়েছে টপ-এন্ড ইএস অর্থাৎ বৈদ্যুতিক স্টার্ট। তিনটি সংস্করণের মূল্য ২,৭৫৬ টাকা বাড়ানো হয়েছে। 

প্রথমে বুলেট ৩৫০ এর দাম নির্ধারণ করা হয়েছিল ১.২১ লক্ষ টাকা। এরপরে দুইবার এই বাইকটির দাম বাড়ানো হয়। এখন বাইকটির এক্স ভেরিয়েন্টটি কেনার জন্য খরচ করতে হবে ১,২৭,০৯৩ লক্ষ টাকা; স্ট্যান্টার্ড ব্ল্যাক ভেরিয়েন্টটির জন্য ১,৩৩,২৬০ লক্ষ টাকা এবং টপ-এন্ড ইএসের জন্য খরচ পড়বে ১,৪২,৭০৫ টাকা।

সংস্থার তরফে সবথেকে পুরোনো মডেল হিসেবে এই বাইকটির জনপ্রিয়তা সবথেকে বেশি। সময়ের সঙ্গে সঙ্গে এই বাইকটিতে বহু প্রযুক্তিগত এবং লুকসের পরিবর্তন হয়েছে। বাইকটিতে রয়েছে আদিকাল থেকে ব্যবহার করা ৩৪৬ সিসি সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইন্জেক্টেড পাওয়ার ট্রেন যা ১৯.১ পাওয়ার তুলতে সক্ষম। এছাড়াও বাইকে রয়েছে পঞ্চম স্পিডের গিয়ারবক্স।

বাজারে এখনও এই বাইকটির বিশেষ প্রতিদ্বন্দী খুঁজে পাওয়া যায়নি, যেহেতু ৪০০ সিসির বাইকের দাম অনেক বেশি। তবে খুব শিগগিরই মেটেরর ৩৫০ আসতে চলেছে, যা সেপ্টেম্বের শেষের দিকে মুক্তি পাবে। এই বাইকটি থান্ডারবার্ডের ৩৫০ এক্সের আধুনিকতম সংস্করণ হতে চলেছে। নতুন ইঞ্জিন, নেভিগেশন সিস্টেম সহ বাজারে আসছে রয়্যাল এনফিল্ডের ঝাঁ চকচকে মডেল। তবে ৩৫০ বিএস এর দাম বেড়ে যাওয়ার বহু বাইক প্রেমীদের মাথায় হাত পড়েছে।