Prothom Kolkata

Popular Bangla News Website

ডিনারে রুটি খাচ্ছেন রোজ? এই তথ্যটা জেনে রাখুন

।। শর্মিলা মিত্র ।।

‘মাছে ভাতে বাঙালি’, এই ট্যাগলাইন বাঙালির পরিচয় বহন করলেও, বর্তমান সময় দাঁড়িয়ে সকলেই কিন্তু শরীর সচেতন। দুপুরের খাবারের মেনুতে ভাত থাকলেও, রাতে ডিনারের সময় কিন্তু ভাত খেতে চান না অনেকেই। রাতের খাবারের মেনুতে বেশিরভাগ সময় জায়গা করে নেয় রুটি। কিন্তু রুটি খাওয়াও কী ঠিক ? নাকি সেটিও ক্ষতি করছে আমাদের শরীরের ? বিশেষজ্ঞরা কী বলছেন।

আপনাদের জন্য রইল বিশেষজ্ঞদের মতামত,

দিনের বেলা ভাত খেলেও রাতের বেলা ভাতের বদলে রুটি মাস্ট। কিন্তু অতিরিক্ত রুটি খাওয়াও ভালো নয় শরীরের জন্য, বলে মত বিশেষজ্ঞদের।

বিশেষজ্ঞদের মতে, গমে অতিরিক্ত পরিমাণে গ্লুটেন থাকে যা অনেকেই সহ্য করতে পারেন না। এবং তার ফলে সেখান থেকেই বিভিন্ন পেটের রোগ দেখা দেয় বলেও মত বিশেষজ্ঞদের।

এছাড়াও, গমের মধ্যে সাইটিক অ্যাসিড থাকে। যা শরীরের প্রয়োজনীয় উপাদান ক্যালশিয়াম, আয়রন, জিঙ্ক ইত্যাদির মাত্রা কমিয়ে দেয়, যার ফলে শরীরের ক্ষতি হয়।

আরো পড়ুন : ডায়বেটিসের সমস্যা? আখরোট দেখাবে সমাধান

অন্যদিকে, গমের তৈরি জিনিস অতিরিক্ত মাত্রায় খেলে মস্তিষ্কের নানা রোগও দেখা দেয় বলে মত বিশেষজ্ঞদের। তাছাড়া, বেশি রুটি খেলে কোলেস্টেরলের মাত্রাও বৃদ্ধি পায় বলে জানা যায় যা শরীরের ক্ষতি করে।

শুধুমাত্র রুটি নয় গম থেকে তৈরি হওয়া নানা জিনিস যেমন, পাউরুটি, রুটি ইত্যাদি অতিরিক্ত পরিমানে খেলেও রক্তচাপের সমস্যাও বৃদ্ধি পেতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

এছাড়া, বিশেষজ্ঞদের মতে গমের তৈরি খাদ্য বেশি পরিমাণে খেলে ত্বকের বয়স বেড়ে যায়। পাশাপাশি গমের তৈরি জিনিস অতিমাত্রায় খেলে অল্প সময়ের মধ্যেই ত্বক কুঁচকে যায় এবং বুড়িয়ে যায় বলেও মত বিশেষজ্ঞদের।