১৫ বছর পরে সেমিফাইনালে নেই রোনাল্ডো-মেসি

1 min read

।। শুভব্রত মুখার্জি ।।

এক লেগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে বিধ্বস্ত হয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেছে স্পেনের ক্লাব মেসির বার্সেলোনা। তার আগেই ক্রিশ্চিয়ানো রোনাল্দোর জুভেন্তাস বেরিয়ে গেছে তার কারন অ্যাওয়ে গোলে তাদের হারতে হয়েছে লিওর কাছে। ফলে এবারের চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নেই রোনাল্ডো বা মেসির কেউ।

বায়ার্নের কাছে বার্সেলোনা লজ্জার হার হেরেছে। ৭৪ বছর আগে ১৯৪৬ সালে বার্সেলোনাকে কোপা দেল রেতে সেভিয়ার কাছে ৮ গোলে হারতে হয়েছিল। রাউন্ড অফ সিক্সটিনে আট গোল খেয়ে হেরেছিল বার্সা। চ্যম্পিয়ন্স লিগ থেকে জুভেন্তাস ছিটকে যাওয়া পরে চাকরি হারাতে হয় কোচ সারিকে । বার্সার কোচ সেতিয়েনও চাকরি হারানোর দোরগোড়ায়।

দুই ক্লাব হেরে যাওয়ায় সেমিফাইনালে নেই মেসি-রোনাল্দো। এই দুইজনকে ছাড়া চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল হয়েছিল শেষবার ২০০৫-০৬ সালে। সেবার আর্সেনালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল বার্সেলোনা। বার্সা চ্যাম্পিয়ন হলেও সেমিফাইনাল বা ফাইনালে নামেননি মেসি। কোয়ার্টার ফাইনালের চোট পাওয়াতে খেলেননি মেসি। রোনাল্দো তখন খেলতেন ম্যানচেস্টার ইউনাইটেডে। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল রোনাল্দোরা।