বিমান থেকে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি কম, কিন্তু শূন্য নয়: হু

1 min read

।। সুদীপ মান্না ।।

ফ্লাইটে কোভিড-১৯ ছড়ানোর ঝুঁকি খুবই কম, কিন্তু তা একেবারে নাকচ করে দেওয়া যায় না। গবেষণা দেখাচ্ছে সংক্রমণ সংখ্যা খুবই কম। জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)।

ফ্লাইটে সংক্রমণ সম্ভব কিন্তু ঝুঁকি খুবই কম। কেননা যাত্রীর সংখ্যার তুলনায় সংক্রমণের সংখ্যা খুবই কম। তবে সংক্রমণ খুব ব্যাপকভাবে কাগজপত্রে প্রকাশিত হচ্ছে না বলে তা হবেই না, এমনটা নয়। বিবৃতি দিল হু।

তবে বিমান সংস্থাগুলি সংক্রমণের ঝুঁকি নিয়ে জোরদার বিজ্ঞাপন করছে। সাউথ ওয়েস্ট ও ইউনাইটেড এয়ারলাইন্স দুজনেই বলছে সাম্প্রতিক গবেষণা দেখিয়েছে, কার্যতঃ কোনও ঝুঁকিই নেই।

সাউথ ওয়েস্ট, অল্পসংখ্যক বিমান সংস্থার মধ্যে অন্যতম যারা মাঝের আসন খালি রাখছিল, তারা জানিয়েছে, এই গবেষণার পর তারা মাঝের আসনের বাধা সরিয়ে নিচ্ছে।

বিশ্ব বিমান সংস্থাগুলির গোষ্ঠী আইএটিএ ৮ই অক্টোবর জানিয়েছিল, এই বছরে ১.২ বিলিয়ন যাত্রীর মধ্যে ৪৪ জনের ফ্লাইট থেকে সংক্রমণ হয়েছে। অর্থাৎ প্রতি ২৭ মিলিয়ন যাত্রীতে ১ জনের। তবে যে বিজ্ঞানীদের গবেষণা উদ্ধৃত করা হয়েছে, তাদের একজন এই অঙ্ক মানতে চাননি। তিনি বলেছেন, বিমান থেকে করোনা ছড়াতে পারে না, এটি ভুল অঙ্ক।

আরও পড়ুন: সুখবর! ভারতে আসতে চলেছে কোভিড-১৯এর নতুন চিকিৎসা

হু জানিয়েছে, বিমান থেকে ২টি সংক্রমণের রিপোর্ট তারা পেয়েছে – একটি লন্ডন থেকে হ্যানয় ও সিঙ্গাপুর থেকে চীন।

তারা বলেছে, যাদের কোভিড-১৯ সংক্রমণ রয়েছে, তাদের যাত্রা্ করতে দেওয়া উচিৎ নয়। তবে আধুনিক ভেন্টিলেশন পদ্ধতি জেট প্লেনে ভাইরা্স ও জীবাণুকে দ্রুত ফিল্টার করতে পারে।

Categories