মেকআপ তুলুন খুব সহজেই!

।। স্বর্ণালী তালুকদার ।। কলকাতা ।।

দুর্গাপুজো মানেই আনন্দ, হই হুল্লোড়, অনেক ছবি, সাজ গোজ। কিন্তু শুধু সাজলেই কি হয়? বাড়ি ফিরে মেকআপ তুলতে নানান ঝক্কি পোহাতে হয় মেয়েদের। দামি দামি মেকআপ রিমুভার ব্যবহার করেও সুরাহা হয় না। এইক্ষেত্রে বাড়িতে থাকা কিছু জিনিস দিয়েই এই মহা সমস্যার থেকে মুক্তি মিলতে পারে। এতে ত্বকের পরিচর্যা যেমন হবে, তেমনই মেকআপ উঠে যাবে খুব সহজে।

বেশিরভাগ মহিলাই মুখে সাবান কিংবা ফেস ওয়াশ ব্যবহার করে মেকআপ তুলে দেন করেন। কিন্তু এতে ক্ষতি হচ্ছে আপনার ত্বকের। তাই নিজের ত্বককে রক্ষা করতে জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে কিভাবে মেকআপ তুলে দেবেন কয়েক মিনিটের মধ্যেই।

পেট্রোলিয়াম জেলি
পেট্রোলিয়াম জেলি কম বেশি সকলের বাড়িতেই থাকে। এর অর্ধতরল দ্রবণটির সাহায্যে খুব সহজেই মেকআপ উঠে যাবে। জোরাজুরি করে, রীতিমতো যুদ্ধ করতে হবে না মেকআপ তোলার সময়। একটা নরম পরিষ্কার কাপড় কিংবা তুলোর মধ্যে পেট্রোলিয়াম জেলি নিয়ে আলতো করে ঘষতে থাকুন। ধীরে ধীরে সমস্ত মেকআপ উঠে যাবে।

বেবি অয়েল
যাদের ত্বক খুব নমনীয়, তাদের জন্য বিকল্প হিসেবে এই তেল কার্যকরী। মেকআপ তুলতে যতটা সক্ষম এই তেল, ঠিক ততটাই ত্বকের পরিচর্যার জন্য উপকারী। পরিস্কার কাপড়ে কিংবা তুলোতে ভিজিয়ে হালকা করে ঘড়ির কাঁটার দিকে করে ঘষতে থাকুন। ৫ থেকে ৬ মিনিটের মধ্যে মেকআপ পুরোপুরি উঠে যাবে।

নারকেল তেল
বেবি ওয়েল না থাকলে কোনও সমস্যা নেই। নারকেল তেলে রয়েছে মেকআপ তোলার গুন। এই তেল জমিয়ে কিংবা তরল অবস্থায় ব্যবহার করা যায়। জল দিয়ে মুখ ধোঁয়ার আগে তেল হাতের চেটোয় নিয়ে ধীরে ধীরে ম্যাসেজ করার মত করে মুখে মাখতে থাকুন। ৪ থেকে ৫ মিনিটের মধ্যে মেকআপ উঠে যাবে।

আটা
আটা সাধারণতঃ স্ক্রাব করার জন্য ব্যবহার করার চল রয়েছে। তবে মেকআপ তোলার জন্যেও এটি ভালো বিকল্প। সামান্য জলের সঙ্গে আটা গুলে ধীরে ধীরে মুখে আলতো করে ঘষতে থাকুন। দেখবেন জলের পরিমাণ যেন বেশি না হয়। ৬ থেকে ৭ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেললেই দেখবেন মেকআপ উঠে গেছে।