সরকারি চাকরিতে কমছে নিয়োগ প্রক্রিয়া! বাড়ছে বেকারত্ব

1 min read

।।প্রথম কলকাতা।।

কেন্দ্র থেকে রাজ্য সব জায়গায় ক্রমেই কমছে নিয়োগ প্রক্রিয়া। ২০১৮-১৯ আর্থিক বছরে সরকারি চাকরিতে ৫,৪২,৫০৪ জনের নিয়োগের সুযোগ তৈরি হয়েছিল। ২০১৯-২০ আর্থিক বছরে তা কমে হয় ৪,৯৬,০০৩। বেসরকারি ক্ষেত্রে আরও করুন পরিস্থিতি। এপ্রিল থেকে আগস্ট মাসের মধ্যে ৬০ লক্ষ পেশাদার কাজ হারিয়েছেন।অর্থাৎ এ বছর কোভিডের ধাক্কায় নিয়োগের হার ভয়ঙ্কর রকমের ধাক্কা খেয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন। বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, চলতি আর্থিক বছরের কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগ গত বছরের তুলনায় ৫০ শতাংশ কমে গিয়েছে। রাজ্য সরকারি চাকরির ক্ষেত্রে গত বছরের তুলনায় নিয়োগ কমে গিয়েছে ৪০ শতাংশ।

ন্যাশনাল পেনশন সিস্টেমের ডেটা অনুযায়ী, গত আর্থিক বছরে অর্থাৎ ২০১৯-২০ আর্থিক বছরে গড়ে প্রতি মাসে ৯৯০০ জন প্রার্থীকে নিয়োগ করা হয়েছে। তার আগের অর্থ বর্ষ তথা ২০১৮-১৯ সালে তা ছিল প্রতি মাসে গড়ে ১১০০০। আর এ বছর এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত গড়ে প্রতি মাসে ৫৫২০ জনকে নিয়োগ করা হয়েছে। আর মে থেকে জুলাই মাস পর্যন্ত সেই গড় হল মাত্র ৩৫০০। অর্থাৎ এপ্রিলের পর নিয়োগ আরও কমে গিয়েছে কেন্দ্রীয় সরকারি চাকরিতে।

আবার রাজ্যে জারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে অর্থ দফতরের অনুমতি ছাড়া কোনও নতুন নিয়োগ এখন করা যাবে না।অপরদিকে কেন্দ্রীয় সরকার কনট্রাকের মাধ্যমে নিয়োগ শুরু করেছে। তাতে ক্রমেই কমছে নিয়োগ প্রক্রিয়া। দেশে বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা।