Prothom Kolkata

Popular Bangla News Website

তৃতীয় টেস্টে অনন্য মাইলফলক স্পর্শ করলেন রবিচন্দ্রন অশ্বিন

1 min read

।। প্রথম কলকাতা ।।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইতিহাস গড়েছে বিরাট ব্রিগেড। দুই দিনেরও কম সময়ে ইংল্যান্ডের মত শক্তিশালী দলকে ১০ উইকেটে হারিয়ে ৪ টেস্টের সিরিজে ২-১-এ এগিয়ে গেছে ভারতীয় দলের। আর এই দুর্দান্ত জয়ের পিছনে বড় ভূমিকা রেখেছেন ভারতীয় দলের অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে চার উইকেট নেওয়ার পাশাপাশি তিনি করলেন অনন্য রেকর্ড। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করলেন ভারতের এই তারকা স্পিনার।
দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট নেওয়ার মাইকফলক ছুঁলেন রবিচন্দ্রন অশ্বিন। ৭৭টি টেস্ট ম্যাচে এই রেকর্ড গড়লেন তিনি ।

এর আগে এই রেকর্ড করেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিন বোলার মুথাইয়া মুরুলিথরণ। তিনি মাত্র ৭২ টি টেস্টে ৪০০ উইকেটের মালিক হন । তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে অশ্বিন তিনটি উইকেট দখল করেন । এবং দ্বিতীয় ইনিংসে তিনি ৪টি উইকেট দখল করেন । পাশাপাশি তিনি চতুর্থ ভারতীয় হিসেবে চলে যান ৪০০ উইকেটের এলিট গ্রূপে । এই মুহূর্তে ভারতের তারকা স্পিনারের উইকেট সংখ্যা ৭৭ ম্যাচে ৪০১টি ।
ভারতীয়দের মধ্যে অশ্বিনের আগে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪), ঠিক তার পরেই রয়েছেন ভারতের দুসরা স্পেশাল হরভজন সিং (৪১৭)।
পাশাপাশি, বিশ্বে দশম ক্রিকেটার হিসেবে এই রেকর্ড করেন রবিচন্দ্রন অশ্বিন। এর আগে মুথাইয়া মুরুলিথরণের পর ৪০০ উইকেট ছুঁয়েছেন রিচার্ড হ্যাডলি, শ্রীলঙ্কার আর এক বোলার রঙ্গনা হেরাথ, পাশাপাশি রয়েছেন দক্ষিন আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন।