রাম মন্দির ভিত্তি স্থাপনের কর্মসূচী

1 min read

।। প্রথম কলকাতা ।।

বুধবার রাম মন্ধিরের ভূমি পুজো। তা নিয়ে ইতিমধ্যেই উৎসবের বাতাবরণ তৈরি হয়েছে। ভূমি পুজোর দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যস্ততা তুঙ্গে। এদিন তিনি অযোধ্যায় রাম মন্দিরের ভূমি স্থাপন অনুষ্ঠানে তিন ঘণ্টা থাকবেন। মূল অনুষ্ঠান হবে ৩২ সেকেন্ড। এদিন প্রতিটি স্তরে স্বাস্থ্যবিধি মেনে ই যাবতীয় কাজ করা হবে বলে জানিয়েছিলেন রাম মন্দির ট্রাস্ট।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী প্রায় তিন ঘণ্টা অযোধ্যা থাকবেন। তিনি সকাল (৯:৩০)মিনিটে দিল্লি থেকে রওনা দেবেন। লখনউ পর্যন্ত বিমানে যাবেন। সেখান থেকে (১১:৩০) মিনিটে অযোধ্যায় নামবেন।
সেখান থেকে সরাসরি হনুমানগড়িতে যাবেন। (১২:১৫:১৫) মিনিটে গর্ভগৃহে ভিত্তি ও ঘট স্থপণ করবেন।
দুপুর (১:১০) মিনিটে রাম জন্মভূমি ট্রাস্টের সঙ্গে বৈঠক করবেন।

এরপর জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। দুপুর (২:২০) মিনিটে লখনউ ফেরার উদ্দেশে যাবেন। মূল মঞ্চে থাকছেন- প্রধানমন্ত্রী, আর এস এস প্রধান মোহন ভগবত, উত্তর প্রদেশের রাজ্যপাল অনান্দিবেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও মহন্ত নিত্য গোপাল দাস এই ৫ জন।

প্রধানমন্ত্রী ফাউন্ডেশন প্রস্তর স্থাপনের জন্য একটি ফলক উন্মোচন করবেন। স্মারক ডাকটিকিট প্রকাশ করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রামমন্দিরের ভূমিপুজোয় ৪০ কেজির রূপোর ইট স্থাপন করবেন। এর মাধ্যমেই শুরু হবে রামমন্দির তৈরির কাজ শুরু হবে। এদিন সুরক্ষার দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে।এরইমধ্যে অযোধ্যা সেজে উঠেছে দীপাবলির সাজে। ফুল ও লাইট দিয়ে গোটা শহর সেজে উঠেছে।

এম/বি