রাম জন্মভূমি ট্রাস্ট মন্দিরের মাষ্টার প্ল্যান জমা দিল অযোধ্যা কর্তৃপক্ষকে

1 min read

।।সুদীপ মান্না।।


সুপ্রিম কোর্টের নির্দেশমত শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট শনিবার অযোধ্যায় যে রাম মন্দির তৈরি হবে তার ম্যাপ অনুমোদনের জন্য জমা দিল অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষকে। সূত্রের খবর, এই মানচিত্র অচিরেই অনুমোদিত হবে।

ট্রাস্টের সদস্যরা বৃহস্পতিবার নয়াদিল্লিতে রাম মন্দির তৈরি নিয়ে বৈঠক করেন। রাম জন্মভূমির ৭০ একর জমির উন্নয়ন নিয়ে আলোচনা করেন তারা। এই জমিতেই মন্দির কমপ্লেক্সটি তৈরি হবে।ট্রাস্টের পক্ষ থেকে জানান হয়েছে, অযোধ্যায় শ্রী রাম জন্মভূমি নির্মাণের কাজ শুরু হয়ে গেছে। বর্তমানে সিবিআরআই রুরকি ও আইআইটি মাদ্রাজের ইঞ্জিনিয়াররা লার্সেন ও টুব্রোর সঙ্গে মন্দির এলাকার মাটি পরীক্ষা করছেন। রাম মন্দির ট্রাস্টের আশা, ৩৬-৪০ মাসে নির্মাণকাজ সম্পন্ন হবে।

ট্রাস্টের সূত্রে জানা গেছে, ভারতের প্রাচীন ও ঐতিহ্যপূর্ণ কৌশলেেই অযোধ্যায় রাম মন্দির নির্মিত হবে। এটি ভূমিকম্প, ঝড় প্রাকৃতিক দুর্যোগেও অটুট থাকবে। ঐতিহাসিক এই মন্দির তৈরিতে কোনওরকম লোহা ব্যবহার করা হবে না। মন্দির নির্মাণে পাথরের ব্লকগুলি জুড়তে তামার প্লেট ব্যবহার করা হবে।

মোট ১০ হাজার প্লেটের প্রয়জন হবে। ট্রাস্টের কাছে এইরকম তাম্রফলক জমা দিতে রামভক্তদের অনুরোধ করা হবে। দাতারা প্লেটে তাদের পারিবারিক নাম-ঠিকানা খোদাই করে দিতে পারবে। যা গোটা দেশের একতার প্রতীক হবে।