রাহুল গান্ধী ফের আক্রমণের নিশানায় তুললেন মোদীকে

1 min read

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী ফের আক্রমণের নিশানা তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। দেশজুড়ে জিডিপির পতন, কর্মসংস্থানের বেহাল দশা, চাকরি হারানো দারিদ্রতা প্রসঙ্গে মোদি সরকারের দিকে আঙ্গুল তুলে বলেন, দেশে তৈরি হয়েছে বিপর্যয়। আর এই বিপর্যয়ের কারনে ধুঁকছে দেশ।

টুইটারে আক্রমণ শানিয়ে রাহুল গান্ধী বলেন, দেশে ঐতিহাসিক জিডিপি হ্রাস’ হয়েছে। বিশেষজ্ঞদের অধিকাংশই মনে করছেন, এই জিডিপি হ্রাসের অন্যতম কারণ করোনাভাইরাসের সংক্রমণ এবং তা রুখতে টানা ৬৮ দিনের লকডাউন।

কর্মসংস্থানের বিষয়টি তুলে ধরে রাহুল বলেন, ২০১৪ সালে প্রথম বার প্রধানমন্ত্রী হওয়ার আগে নরেন্দ্র মোদীর প্রতিশ্রুতি ছিল ২ কোটি চাকরি। কোথায় সেই সব। করোনভাইরাসের জেরে সংগঠিত এবং অসংগঠিত উভয় ক্ষেত্রে ১২ কোটি মানুষ কাজ হারিয়েছেন বলে রাহুল এ দিন টুইটে উল্লেখ করেন।

করোনাভাইরাসের জেরে জিএসটি আদায় বিপুল ভাবে কমে গিয়েছে। কিন্তু সেই জিএসটির ঘাটতি কেন্দ্রকে পূরণ করতে হবে বলে রাজ্যগুলি এবং বিশেষ করে অবিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা সরব হয়েছেন। রাহুলের ‘বিপর্যয়’-এর তালিকায় সেই বিষয়টি রয়েছে। এ ছাড়া দেশে প্রায় প্রতিদিন বিশ্বের সবচেয়ে বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন সেই বিষয়টিও তুলে ধরে রাহুল বলেছেন, ‘‘রাজ্যগুলির বকেয়া জিএসটি দিচ্ছে না কেন্দ্র।’’

গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিন সেনা সংঘর্ষের পর দু’পক্ষের আলোচনায় কিছুটা স্থিতাবস্থা ফিরেছিল। কিন্তু গত ২৯-৩০ অগস্ট রাতে ফের আগ্রাসনের চেষ্টা চালিয়েছে চিনা বাহিনী। ফলে নতুন করে এই ইস্যুতে সরকারকে চেপে ধরার চেষ্টা করছে কংগ্রেস-সহ বিরোধীরা।