Prothom Kolkata

Popular Bangla News Website

চারিদিকে পুতুলের ঘোরাঘুরি !এ কেমন গ্রাম, ঘুরে আসুন

||শুভ্রদীপ চক্রবর্তী||

সেই ছোটবেলায় মেলায় দেখেছিলাম কাঠপুতুল। তারপর চাকার গতি কখন যে আকাশ ছুঁলো বুঝতেই পারলাম না। আজ কোলাহলের যন্ত্রনায় অন্যত্র ছুটে যেতে চায় মণ শরীর। সারাদিনের হইচইতে এবার চাই একটু ব্রেক। বেশ! কিন্তু কোথায় যাবো? ঠান্ডা পকেটে কত দূর নিজেকে নিয়ে যেতে পারবো! অতো ভাবতে হবে না। স্বল্পেই চলে যাওয়া যায় এই সুন্দর শিল্পে মোড়া ‘নতুন গ্রাম।’ বর্ধমানের অগ্রদ্বীপে অবস্থিত ছোট্ট একটি গ্রাম। গ্রামে ঢুকলেই শিহরিত হয়ে উঠবেন শিল্পর নতুন ভাষায়। সরলতায় ডিগ্রী ধারী গ্রামের মানুষদের দেখলে মনে হবে সত্যি শিল্পীর দাম শুধু টাকা দিয়ে মেটানো যায়না।

কোথাও কাঠ কেটে পুতুল তৈরি হচ্ছে কোথাও পুতুলের অবয়ব মসৃন করা হচ্ছে। মেলে রয়েছে নানান দেবদেবতা থেকে নানা ধরণের পশু পাখির পুতুল। কি সুন্দর সব কারুকার্য যেন শিল্পর নেশায় চুর হয়ে গেছে গ্রামের সাধাসিধে মানুষ গুলো। আর তাই হয়তো ঘরে ঠাঁই হয়েছে রাষ্ট্রপতির থেকে পাওয়া বিভিন্ন সম্মাননা এবং পুরস্কার। আজকের দিনে শিল্পের কদর ভারত তথা সারা বিশ্ব জুড়ে। বহু জায়গা থেকে মানুষ ছুটে আসেন এই সব শিল্পীদের নিদর্শন দেখতে কিনতে। সম্মান দেন রাত দিন এক করা মানুষগুলোর পরিশ্রমের। তাই এর বিনিময়ে শিল্পীরাও সাহস পায় তাদের পরবর্তী পটুতা দেখানোর।

তবে যাবে ঠিক করলেন! একদিন এই একঘেয়ে ডামাডোল থেকে ব্রেক নেওয়াই যায়। যদি নেবেন ভাবছেন তাহলে এই গ্রামের রাস্তা টাও জানিয়ে দি।

কিভাবে যাবেন?

হাওড়া থেকে কাটোয়াগামী যেকোনো ট্রেন ধরে অগ্রদ্বীপ স্টেশনে নেমে ৫ মিনিট হাঁটা। আর একটা জিনিস নিশ্চিত আপনি গেলে কিছু না কিনে ফিরতে পারবেন না।