Prothom Kolkata

Popular Bangla News Website

ডায়বেটিসের সমস্যা? আখরোট দেখাবে সমাধান

1 min read

।। প্রথম কলকাতা ।।

ড্রাই ফ্রুটসের মধ্যে অন্যতম হল আখরোট, আখরোট পুষ্টিগুণেও ভরপুর। শরীরের হাজারও সমস্যা দূরে রাখে পুষ্টিগুণে ভরপুর আখরোট । যে-কোনও প্রকারে বাদামের মধ্যে আখরোটে সবচেয়ে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়াও আখরোটে রয়েছে ফ্যাটি অ্যাসিড ওমেগা ৩, ভালো কোলেস্টরল বাড়াতে ও খারাপ কোলেস্টরল কমাতে সাহায্য করে। এছাড়াও আখরোটের হাজারও উপকারিতা আছে , আসুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক……

হৃদরোগের ঝুঁকি কম করে : দেশ-বিদেশের নানা গবেষণা বলছে হৃদরোগ ঠেকানোর ক্ষমতা রয়েছে আমন্ড ও আখরোটের। অন্য ড্রাই ফ্রুটের তুলনায় এই দুই বাদাম জাতীয় ফল হৃদযন্ত্রের পক্ষে উপকারী। যে-কোনও প্রকারে বাদামের মধ্যে আখরোটে সবচেয়ে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র্যা ডিকেলকে ধ্বংস করতে সাহায্য করে যা হৃদরোগের ঝুঁকি কমায়।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়: ত্বকের বলিরেখা কমাতে এবং বয়সের ছাপ দূর করতে প্রতিদিন খান আখরোট। আখরোটে থাকা গামা, টোকোফেরল, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ইলেজিক-গ্যালিক অ্যাসিড শরীরে ক্যানসার প্রতিরোধ করে। আখরোটে প্রচুর পরিমাণে ভিটামিন বি থাকে, যা চামড়াকে বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে।

ডায়াবেটিস প্রতিরোধ করে : যাঁরা নিয়মিত আখরোট খান তাঁদের টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় অনেকটাই কম হয়। এছাড়াও পেট পরিষ্কার রাখতে শরীরে ফাইবার থাকা অত্যন্ত জরুরি। আখরোটে থাকা ফাইবার হজমক্ষমতা বজায় রাখতে সাহায্য করে।

অ্যালঝাইমার্স রোগে সঙ্গে লড়তে : অ্যালঝাইমার্স ডিজিজের সঙ্গে লড়তে চাইলে ওষুধপত্রের সঙ্গে পাতে রাখুন আখরোট। এই ফল স্মৃতিশক্তি বাড়াতে বিশেষ কার্যকরী। সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে, বাদামজাতীয় খাবার শরীরের জন্য দারুণ উপকারী। এদের মধ্যে সবচেয়ে উপকারী বাদামের তালিকায় রয়েছে আখরোট।