Prothom Kolkata

Popular Bangla News Website

“বাংলার গর্ব এনারাই ” যুবকরা দলে দলে আসুন, কেন আহ্বান সৌমিত্রের?

1 min read

।। শর্মিলা মিত্র ।।

‘বাংলার গর্ব সারা বিশ্বের গর্ব স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda)।’ বিজেপির ‘বিবেকের ডাক’ কর্মসূচী থেকে এই বার্তাই দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan)। তিনি আরও বলেন, ‘১২ তারিখ থেকে ২৩ তারিখ কর্মসূচী। এই দিনে কোন রাজনীতি থাকবেনা। এই দিনেটিতে শুধুমাত্র ওম যে সংস্কৃতি সেটা থাকবে। স্বামীজির আদর্শে দীক্ষিত হয়ে আমরা সকলে মিলে স্বামীজিকে অনুসরণ করে সোনার বাংলা গড়তে চাই। তাই এখানে কোনভাবেই কোন রাজনীতি নেই।’ বলেও মন্তব্য করেন তিনি। পাশাপাশি সৌমিত্র খাঁ বলেন, ‘পশ্চিমবঙ্গের সব যুবদের আহ্বান করেছি। আপনারা সকলে মিলে সব মনীষীদের গলায় মালা পড়ান। আমরা সকলে মিলে শ্রমদান করব।’ তিনি বলেন, ‘নিশ্চিতভাবে বাংলার গর্ব এনারাই।

বাংলার গর্ব নেতাজী সুভাষচন্দ্র বসু। বাংলার গর্ব স্বামী বিবেকানন্দ। বাংলার গর্ব রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলার গর্ব কাজী নজরুল ইসলাম।’ পাশাপাশি তৃণমূলকে ঠুকে তিনি বলেন, ‘বাংলার গর্ব কখনই একজন নেত্রী বা বাংলার গর্ব কোন রাজনৈতিক ব্যক্তিত্ব হতে পারেনা।’ তিনি আরও বলেন, ‘আমরা সেই স্মরণ করে বাংলার মানুষকে মনে করিয়ে দিতে চাই চলুন আমরা বাংলার গর্ব যারা তাদেরকে আমরা পুজো করি।’ বাংলার যুবকরা কি আজকে সঠিক পথে রয়েছেন সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে সৌমিত্র খাঁ বলেন, ‘বাংলার যুবকদের অনেকভাবে বিশৃঙ্খল করার চেষ্টা করা হয়েছে। কিন্তু বাংলার যুবকরা আজ থেকে নতুনভাবে সাড়া দিয়েছে এবং আজকের একটা ঐতিহাসিক দিন আমরা স্বামীজিকে অনুসরণ করে আমরা বাংলাকে এগিয়ে নিয়ে যেতে চাই, আমরা সেইভাবে এগিয়ে যাব।’

আরো পড়ুন :কলকাতায় বানান বিবেকানন্দের মূর্তি, কৈলাসকে কি চ্যালেঞ্জ ছুড়লেন সুদীপ?

এতদিন কেন রাস্তায় নামেননি তৃণমূলের এই কটাক্ষ সাংবাদিকরা তুলে ধরলে সৌমিত্র খাঁ বলেন, ‘মমতা দিদি যেটা বলবেন সেটাতো বাংলার কৃষ্টি বা বাংলার রাজনীতি হতে পারেনা। তিনি সবকিছু ভেঙেছেন তিনি তৈরি করেন নি।’ সৌমিত্র খাঁ আরও বলেন, ‘আমার মনে হয় তিনি বেশি জাতি নিয়ে রাজনীতি করেন। আমরা স্বামীজিকে ওম শব্দের মাধ্যমে স্মরণ করতে চাই।’ পাশাপাশি, একসঙ্গে এগিয়ে চলারও বার্তা দেন তিনি। তৃণমূল অভিযোগ করছে আপনারা মনীষীদের নিয়ে রাজনীতি করছেন। সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে সৌমিত্র খাঁ বলেন, ‘আমরা করিনি’। তিনি বলেন, ‘দেখুন বিবেকানন্দর মূর্তির পাশে যাতে কেউ মালা দিতে না পারে তার জন্য তারা তৃণমূল কংগ্রেসের ফ্ল্যাগ মুড়ে দিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘আমরা বলছি ওম শব্দটা বলতে আমাদের বাধা কোথায় ?

ওম শব্দ তো আমাদের বেদের শব্দ। ওম শব্দ বলতে উনি যদি রাজনীতি মনে করেন তাহলে আর কিছুর বলার নেই।’ বলেও মন্তব্য করেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan)। অন্যদিকে, আজকের অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রা নিয়ে তার মন্তব্য, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায় কী করছেন তার জন্য ভারতীয় জনতা পার্টি অপেক্ষা করছেনা।’ তার মন্তব্য, ‘আমাদের যুব মোর্চা এবং ভারতীয় জনতা পার্টি বাংলাকে একটা রাস্তা দেখাবে। তাই উনি কী করছেন আমাদের এসব ভেবে লাভ নেই। কেন্দ্রীয় নেতৃত্ব ও রাজ্য নেতৃত্বের নির্দেশে আমাদের এই কর্মসূচী। ১২ তারিখ থেকে ২৩ তারিখ শ্রমদান কর্মসূচী হবে’, বলেও জানান তিনি। পাশাপাশি’ ‘আজকের দিনে স্বামীজিকে অনুসরণ করতে চাই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কিছু বলতে চাইনা’, বলেও মন্তব্য করেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan)।