এক অধ্যায়ের ইতি!প্রয়াত প্রণব মুখোপাধ্যায়

1 min read

।। প্রথম কলকাতা ।।

৮৪ বছর বয়সে দিল্লিতে প্রয়াত হলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ।রবিবার থেকে শারীরিক অবস্থার অবনতি হয়েছে, সোমবার সকালেই জানিয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ।৮৪ বছরের প্রণববাবু ফুসফুসে সংক্রমণের কারণে সেপটিক শক-এ ছিলেন। দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালের সকালের মেডিক্যাল বুলেটিনে একথা জানানো হয়েছিল।

এখানেই ভর্তি ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি। তিনি গভীর কোমায় ভেন্টিলেশনে ছিলেন।বাড়িতে পড়ে গিয়ে মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত সরাতে শল্যচিকিৎসার জন্য ১০ই আগস্ট তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অস্ত্রোপচারের পর তাঁর ফুসফুসে সংক্রমণ ও কিডনির সমস্যা ধরা পড়ে। করোনা ভাইরাসেও সংক্রমিত হয়েছিলেন প্রণববাবু।পরে তাঁর ছেলে অভিজিত মুখোপাধ্যায় বাবার প্রয়াত হওয়ার কথা ঘোষণা করেন।

প্রাক্তন বর্ষীয়ান কংগ্রেস নেতা যিনি সবসময় তাঁর সাধারণ ঘর থেকে উঠে আসার কথা বলতেন। বাংলার ছোট্ট একটি গ্রাম থেকে তিনি দিল্লির মসনদে পৌঁছেছিলেন।পাঁচ দশক ধরে তিনি কংগ্রেসী রাজনীতি করেছিলেন।৭ বারের এই সাংসদ শিক্ষকতার কাজও করেছেন। তিনি ১৯৬৯এ রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন। ৪ বার তিনি পুনর্ণিবাচিত হয়েছিলেন। ২০০৪ ও ২০০৯এ বাংলর জঙ্গীপুর থেকে লোকসভায় নির্বাচিত হয়েছিলেন।২০১২-১৭ ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি ছিলেন তিনি।